করোনাকালে ইমিউনিটি বাড়াতে দূরে থাকুক চিনি

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বার বার বলছেন চিকিৎসক ও পুষ্টিবিজ্ঞানীরা। এজন্য অনেকেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে চেষ্টা করছেন।

এদিকে করোনা পরিস্থিতিতে লকডাউনে বাড়ি বসে একের পর এক চকোলেট বার সাবাড় করেছেন অনেকেই। সমানতালে চলছে চা-কফিও। রসগোল্লা, কালাকাঁদসহ নিত্যনতুন মিষ্টিও বানিয়েছেন প্রতিনিয়ত। কিন্তু এই চিনি বা মিষ্টি বিপদ ডেকে আনছে। সতর্ক করছেন চিকিৎসকরা।

এই প্রসঙ্গে জনস্বাস্থ্য বিষয়ক চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী, দিনে পাঁচ গ্রামের বেশি চিনি খাওয়া উচিত নয়। কারণ চিনি কম খেলেই সুস্থ ও স্বাভাবিক থাকার কথা। মিষ্টি বেশি খেলে বাড়বে ওজন। সে ক্ষেত্রে কো-মর্বিডিটি তৈরি হবে। এছাড়া কোভিড সংক্রমণসহ নানা রকম রোগ শরীরে বাসা বাঁধতে পারে।"

তার মত, এম্পটি ক্যালরি জমে ওজন বেড়ে গেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে আসে। তবে শুধু চিনি নয়। করোনোসহ যেকোনো সংক্রমণ ঠেকাতে চিনি, লবণ ও তেল- খাবারে এই তিনটির নিয়ন্ত্রণে বিশেষ নজর দিতে বলছেন সুবর্ণ গোস্বামী।

চিনি খেলে বাড়ে ওজন, লবণে বাড়ে রক্তচাপ। হাইপারটেনশনের সমস্যা দেখা যায়। শুধু সংক্রামক রোগ নয়, এই তিনটি উপাদানে নিয়ন্ত্রণ না আনলে পরবর্তীতে অসংক্রামক রোগ যেমন কার্ডিয়ো-ভাসকুলার ডিজিজের সম্ভাবনাও রয়েছে বলে জানান সুবর্ণ গোস্বামী।

এই প্রসঙ্গে পুষ্টিবিজ্ঞানী সোমা চক্রবর্তী বলছেন, "চিনি যেকোনো আকারেই ক্ষতিকারক। চিনি রোগ প্রতিরোধ ক্ষমতা খানিকটা হলেও কমিয়ে দেয়। করোনা আবহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চিনি থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন তিনি। একই সঙ্গে সতর্ক করেছেন লবণ ও তেলের ব্যাপারেও।

 

টাইমস/জিএস

Share this news on: