বার্ধক্যজনিত রোগ থেকে সুরক্ষা দেবে উপবাস

স্বাস্থ্য সুরক্ষায় পর্যাপ্ত খাদ্যের গুরুত্ব সম্পর্কে সবারই ধারণা আছে। তবে অনেকেই হয়তো জানেনা যে, পরিকল্পিত উপবাস থাকার মধ্যেও অনেক স্বাস্থ্য সুবিধা রয়েছে।

গবেষণায় দেখা গেছে যে, নিয়ন্ত্রিত উপবাস দেহের মেটাবোলিজম ফাংশন বা বিপাক ক্রিয়াকে উন্নত করে। যা মানুষকে বার্ধক্যজনিত রোগব্যাধি থেকে সুরক্ষা দেয়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পাওলো সাসোনি-কোর্সি বলেন, উপবাসের ফলে দেহের সার্কেডিয়ান ক্লক এবং উপবাস থেকে উদ্ভূত সেলুলার প্রতিক্রিয়া প্রভাবিত হয়, যা উপবাস সংশ্লিষ্ট সাময়িক জিন নিয়ন্ত্রণে একত্রে কাজ করে।

‘উদাহরণস্বরূপ, উপবাসের ফলে দেহের স্কেলেটাল মাসেল লিভারের ন্যায় দ্বিগুণ সংবেদনশীল হয়ে থাকে’- বলেছেন প্রফেসর পাওলো।

তিনি বলেন, উপবাসের মাধ্যমে জিন নিয়ন্ত্রণের পুনর্গঠন দেহের জিনোমকে পরবর্তী খাদ্য গ্রহণের জন্য অপেক্ষা করতে সহনশীল করে তোলে। এভাবে উপবাস জিনগত অভিব্যক্তির এক নতুন আবর্তিত চক্র পরিচালনা করে। অন্যভাবে বলা যায়, উপবাস বিভিন্ন ধরনের কোষীয় সংবেদনশীলতার পুনর্গঠনে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

অর্থাৎ, রুটিন অনুযায়ী উপযুক্ত উপবাস দেহের কোষীয় কার্যক্রমকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। এর ফলে উপবাস বিভিন্ন ধরনের স্বাস্থ্য সুবিধা ও বার্ধক্যজনিত রোগব্যাধি থেকে সুরক্ষা দেয় বলে জানান অধ্যাপক সাসোনি-কোর্সি।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: