নিয়ম মেনে মাংস খান, সুস্থ্য থাকুন

মাংস খেতে কার না ভালো লাগে? মাংস পছন্দ করেন না এমন মানুষ পাওয়া ভার। তার পরও অনেকেই আছেন যারা, মাংসের প্রতি এতটা দুর্বল নয়। ভাবতে পারেন মাংস খাওয়া নিয়ে কেন ভাবছি আমরা। কারণটা সকলেরই জানা। আমাদের মাঝে এসেছে ঈদুল আজহা। এই ঈদের বিশেষত্ব পশু কোরবানি এবং অসহায়, দুস্থ্যদের মাঝে মাংস বিতরণ। এটা ইসলামী শরিয়তের একটি বিধান বা নিয়ম। এই ঈদে প্রায় সবার ঘরেই পৌছে যায় কোরবানির মাংস।

আমাদের দেশে প্রধানত গরু, ছাগল, মুরগী, ভেড়া ও মহিষের মাংস পাওয়া যায়। এছাড়া পাখিপ্রজাতির বিভিন্ন প্রাণী থেকেও মাংসের চাহিদা পুরণ হয়ে থাকে। তাই মাংস খাওয়া নিয়ে ভাবতেই হবে। আর এ কারণেই আজ মাংস নিয়ে আপানাদের জন্য এই প্রচেষ্টা।

মাংস কেন খাবেন?

অনেকেই ধারণা করেন, মাংস খেলে শরীরের ক্ষতি হয়। কথাটি ঠিক আবার ভুলও বটে। মাংস খেলে স্বাস্থ্যঝুঁকি যেমন বাড়তে পারে, তেমনি মাংস আমাদের শরীরের জন্য অনেক প্রয়োজনীয় একটা উপাদান।

পুষ্টিবিদরা বলছেন, মাংসে যতো পুষ্টিগুণ আছে, তা অন্য কোন খাবার থেকে পুরোপুরি পাওয়া যাবে না। তবে মাংস আপনার জন্য ক্ষতিকর হবে না উপকারী হবে, সেটা নির্ভর করবে আপনি মাংস কিভাবে, কতটুকু খাচ্ছেন তার ওপর।

মাংস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরের পেশি, দাঁত ও হাড় গঠনে ভূমিকা রাখে। এছাড়া ত্বক, চুল ও নখের স্বাস্থ্য ভালো রাখে। সেই সঙ্গে শরীরের বৃদ্ধি, মস্তিষ্ক গঠন, ক্ষত নিরাময়, রক্তসল্পতা ও দৃষ্টিশক্তি ভালো রাখে। আর নিয়মিত অল্প পরিমাণে মাংস খেলে শরীরে অলসতা, ক্লান্তি বা অসাড়তা দুর হয়।

কে কতটুকু মাংস খাবেন

মাংস, হাড়, কলিজা, মগজ ইত্যাদি থেকে প্রোটিন পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি প্রোটিন থাকে মগজে, এরপর কলিজায় তারপর মাংসে।

পুষ্টিবিদরা জানিয়েছেন, প্রতিদিনের প্রোটিনের চাহিদা নির্ভর করে ব্যক্তির ওজনের ওপর। ৫০ কেজি ওজনের একজন সুস্থ মানুষ দৈনিক ৫০ গ্রাম মাংস খেতে পারেন। তবে যদি তার কিডনি জটিলতা থাকে তাহলে তিনি প্রতিদিন ২৫ গ্রাম মাংস বা প্রোটিন নিতে পারেন।

এছাড়া মেয়েদের মাসিক চলাকালীন কিংবা গর্ভবতী অবস্থায় এই পরিমাণ হবে দ্বিগুন। অর্থাৎ ৫০ কেজি ওজনের মানুষ মাংস খেতে পারবেন ১০০ গ্রাম। তবে কারও জন্যই দিনে ৭০ গ্রামের বেশি বা সপ্তাহে ৫০০ গ্রামের বেশি মাংস খাওয়া ঠিক না।

তবে ডায়াবেটিস, হৃদরোগ, হাইপার-টেনশন বা কিডনি রোগে আক্রান্তরা চিকিৎসকের পরামর্শ মেনে মাংস খেতে পারেন।

অতিরিক্ত মাংস খাওয়ার ঝুঁকি

অতিরিক্ত মাংস শরীরের জন্য ক্ষতিকর হতে পারে বলেও জানিয়েছেন পুষ্টিবিদরা। কারণ মাংসে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। যা রক্তচাপ বাড়িয়ে দেয়। আর উচ্চ রক্তচাপ থেকে হৃদরোগ, স্ট্রোক ও কিডনি জটিলতা দেখা দিতে পারে।

কাজেই নিজের সুস্থতার কথা মাথায় রেখেই আমাদের মাংস খাওয়া উচিত। অতিরিক্ত মাংস খাওয়া কোনো ভাবেই শরীরের জন্য ভালো নয়। আর বর্তমানে করোনা মহামারীর এই দুর্দিনে নিয়ম মেনে চলা ছাড়া আমাদের অন্য কোনো উপায় নেই। তাই, সীমিত পরিমাণে মাংস খান, সুস্থ থাকুন। স্বাস্থ্যবিধি মেনে, শারীরিক দুরত্ব বজায় রেখে ঈদুল আজহার উৎসব উদযাপন করুন। ঘরে থাকুন, সুস্থ ও সুন্দর থাকুন।

 

টাইমস/এসএন

Share this news on: