ব্রণসহ ত্বকের নানা সমস্যা দূর করবে কালোজিরা

আমরা সকলেই কম বেশি জানি যে, বাড়িতে বসেই ত্বকের যত্ন নেওয়া সম্ভব এবং সেক্ষেত্রে রান্নাঘরের বিভিন্ন উপাদানের ব্যবহার অত্যন্ত কার্যকর হতে পারে। তেমনি একটি অতিপরিচিত উপাদান কালোজিরা, যা আমাদের দেশে ঔষধি ভেষজ হিসেবে অত্যন্ত প্রচলিত এবং প্রসিদ্ধ।

ত্বকের যত্নে এই কালোজিরার ব্যবহার আপনাকে আশ্চর্যজনক ফলাফল পেতে সহায়তা করবে। প্রচলিত আছে যে, কালোজিরায় এমন কিছু অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা সমস্ত ধরণের শারীরিক সমস্যা দূর করতে সহায়তা করে। কালোজিরা বীজ ব্রণ দূর করতে এবং ত্বকের টেক্সচার উন্নত করতেও সহায়তা করে।

স্ক্রাবার হিসেবে কালোজিরার ব্যবহার

কালোজিরা পিষে গুঁড়ো করে ত্বকে ব্যবহার করা সবচেয়ে ভাল উপায়। মুখের ছিদ্রগুলি পরিষ্কার করতে এটি স্ক্রাবার হিসাবে ব্যবহার করা যেতে পারে। কালোজিরার স্ক্রাবটি তৈরি করতে এক চা চামচ কালোজিরার গুঁড়ো এবং এক চা চামচ দুধের প্রয়োজন পড়বে। উপাদান দুটি ভাল করে মিশিয়ে নিন এবং মিশ্রণটি মুখ এবং ঘাড়ে লাগান। আলতোভাবে ম্যাসাজ করুন এবং কিছুক্ষণ পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ ও ব্রণের দাগ দূর করতে কালোজিরার ব্যবহার

আগেই আলোচনা করা হয়েছে যে, কালোজিরা ব্রণের সমস্যার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি তৈলাক্ত ত্বকে ব্যবহারের জন্য সর্বোত্তম এবং ব্রণের ফলে মুখের ত্বকে সৃষ্ট দাগ কমাতেও কার্যকর। এক চা চামচ কালোজিরার গুঁড়ো, এক চা চামচ লেবুর খোসার গুঁড়ো এবং আধা চা-চামচ আপেল সিডার ভিনেগার একসাথে মিশিয়ে  ব্যবহার করুন। এই মিশ্রণটি ব্যবহার করলে এটি আপনার ত্বকের পিএইচ স্কেলকে ভারসাম্যপূর্ণ করতে সহায়তা করবে। মিশ্রণটি মুখে লাগান, বিশেষত আক্রান্ত জায়গাগুলিতে এবং তারপরে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুখের ত্বক দূষণমুক্ত করতে কালোজিরার ব্যবহার

আপনি এখন থেকে মুখের ত্বক দূষণমুক্ত করতেও কালোজিরার ব্যবহার করতে পারেন। বিশেষত যাদের ত্বক তৈলাক্ত, তাদের জন্য এটি খুব প্রয়োজনীয়। অন্যথায় এটি আরও বেশি পিম্পল এবং ব্রণ সৃষ্টির কারণ হতে পারে। কালোজিরার অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য সমূহ ত্বককে ডিটক্সিফাই বা দূষণমুক্ত করে এবং সিবামের উত্পাদন হ্রাস করতে সহায়তা করে। ডিটক্সিফায়িং মাস্ক তৈরি করতে আপনার প্রয়োজন পড়বে এক চা চামচ কালোজিরার গুঁড়া, এক চা চামচ অ্যালোভেরা জেল, এবং কিছুটা স্কিমড মিল্ক (চর্বিমুক্ত দুধ)। সমস্ত উপাদান একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং সেটি ফেসমাস্ক হিসেবে ব্যবহার করুন। মুখ ধোয়ার পর নিজেই পার্থক্য অনুভব করতে পারবেন। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস।

 

টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ

img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024
img
ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২, আহত ৫ Mar 28, 2024
img
বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: ম্যাথিউ মিলার Mar 28, 2024
img
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত Mar 28, 2024
img
নিষেধাজ্ঞার ৩ দিনের মধ্যে ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রস্তাব অনুমোদিত Mar 27, 2024