হার্টের সুরক্ষায় আঙ্গুরের জুস

বাংলাদেশে প্রতিবছর সবচেয়ে বেশি লোক মারা যায় হৃদরোগের কারণে। এজন্য স্বাস্থ্য সুরক্ষায় হার্টের সুস্থতার কোনো বিকল্প নেই। আর হার্টের সুস্থতার জন্য নিয়মিত অনুশীলন, রক্তচাপ নিয়ন্ত্রণ ও সঠিক খাদ্যাভাস সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রকৃতিতে এমন সব খাদ্য উপাদান আছে, যা হার্টকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এরকমই একটি উপাদান- আঙ্গুরের জুস।

কিছু গবেষণায় দেখা গেছে যে, লাল ও বেগুনী রঙের আঙ্গুরের জুস রেড ওয়াইন বা রঙ্গিন মদের ন্যায় হার্টের উপকার করে। আঙ্গুরের জুসে যেসব উপকারিতা রয়েছে তার অন্যতম হলো-

  • রক্ত জমাট বাঁধার ঝুঁকি হ্রাস করে।
  • লো-ডেনসিটি অব লিপ্রপ্রোটিন (এলডিএল) বা ক্ষতিকর কোলেস্টেরল হ্রাস করে।
  • হার্টের রক্তনালীসমূহের ক্ষয় প্রতিরোধ করে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে আঙ্গুরে রেসভারেট্রোল, ফ্ল্যাভোনয়েডসসহ প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। তবে আঙ্গুরে অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ নির্ভর করে বিভিন্ন উপাদানের উপর, যেমন- আঙ্গুরের ধরণ, ভৌগোলিক উৎস এবং কীভাবে এটাকে প্রক্রিয়াজাত করা হয়েছে।

উদাহরণ স্বরূপ, সাদা কিংবা সবুজ আঙ্গুরের তুলনায় গাঢ় লাল ও বেগুনী রঙের আঙ্গুরে সর্বাধিক পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। অনুরূপভাবে বিভিন্ন ধরনের ওয়াইন বা মদের মধ্যে লাল ওয়াইনে সর্বাধিক অ্যান্টি-অক্সিডেন্ট থাকে।

তাছাড়া, আঙ্গুরের জুস ছাড়াও আঙ্গুরের নির্যাস ও পাউডারেও অনুরূপ স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে।

তবে মনে রাখতে হবে, কেবল আঙ্গুরের জুস পান করতেই হবে তা নয়। বরং সম্পূর্ণ আঙ্গুর খাওয়ার মধ্যেও স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

কিছু গবেষণায় দেখা গেছে যে, সম্পূর্ণ আঙ্গুর খাওয়ার মাধ্যমেও আঙ্গুরের জুস কিংবা ওয়াইনের ন্যায় সমপরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যাবে। বরং এতে উপকারী আঁশ থাকায় অতিরিক্ত স্বাস্থ্য সুবিধাও রয়েছে।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: