বিষণ্ণতার ঝুঁকি কমাবে আখরোট

আখরোট খেলে বিষণ্ণতার প্রাদুর্ভাব ও ঝুঁকি কমবে। একই সঙ্গে এটা ব্যক্তির মনোযোগ ও একাগ্রতা বৃদ্ধি করবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় এমন তথ্য ওঠে এসেছে।

গবেষণায় দেখা যায় যে, যারা পর্যাপ্ত পরিমাণে আখরোট খায় তাদের বিষণ্ণতার ঝুঁকি যারা একেবারেই আখরোট খায় না তাদের থেকে ২৬ শতাংশ কম। অন্যদিকে যারা আখরোট না খেলেও অন্যান্য বাদাম জাতীয় ফল খায় তাদের ক্ষেত্রে এ ঝুঁকি ৮ শতাংশ কম।

নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, অন্যান্য বাদামের তুলনায় আখরোটে উচ্চ মাত্রায় শক্তি রয়েছে, যা ব্যক্তির মনোযোগ ও একাগ্রতা বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক লিনোর আরব বলেন, সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, প্রাপ্ত বয়স্কদের প্রতি ছয়জনের একজন বিষণ্ণতায় ভুগে। এজন্য খাদ্যাভাস পরিবর্তনসহ সাশ্রয়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে, যা বিষণ্ণতা দূর করতে সাহায্য করবে।

গবেষক আরব বলেন, এর আগেও বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে- হৃদরোগ, হার্ট অ্যাটাক, স্ট্রোক, উচ্চ রক্তচাপ ও জ্ঞান-সম্বন্ধীয় স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আখরোট।

কিন্তু নতুন এই গবেষণায় দেখা যায় এটা বিষণ্ণতা দূর করতেও সাহায্য করে। এজন্য খাদ্যাভাসে আখরোট অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন তিনি।

২৬ হাজার প্রাপ্তবয়স্ক আমেরিকানদের উপর পরিচালিত এই গবেষণায় দেখা যায়, আখরোট গ্রহণকারীরা অন্যদের তুলনায় বেশি পরিমাণে সক্রিয় ও কর্মচঞ্চল, তাদের হতাশা কম, মনোযোগ ও একাগ্রতা বেশি এবং তারা বেশ আশাবাদী হয়।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: