ডায়াবেটিস রোগীদের হৃদরোগের ঝুঁকি কমায় বাদাম

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বাদাম। সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের ‘সার্কুলেশন রিসার্চ’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য ওঠে এসেছে।

গবেষণা প্রতিবেদনে দেখা যায়, টাইপ-২ ডায়াবেটিস রোগীদের মধ্যে যারা প্রতি মাসে এক বার (প্রতিবারে ২৮ গ্রাম) বাদাম খায়, তাদের থেকে যারা প্রতি সপ্তাহে অন্তত পাঁচবার বাদাম জাতীয় খাবার খায়, তাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি ১৭ শতাংশ কম।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় দেখা যায় অংশগ্রহণকারীদের যারা নিয়মিত বাদামজাতীয় খাবার খেতেন, তাদের করোনারি হার্ট ডিসিসের ঝুঁকি ২০ শতাংশ কম এবং হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঝুঁকি ৩৪ শতাংশ কম।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণাদল ১৬হাজার ২১৭জন টাইপ-২ ডায়াবেটিস রোগীর গত কয়েক বছরের বাদাম খাওয়ার অভ্যাস নিয়ে এই গবেষণাটি করেছেন।

গবেষণায় দেখা গেছে প্রায় সব ধরনের বাদামই হার্টের জন্য উপকারী। তবে যে সব বাদাম মাটির নীচে হয় তাদের থেকে আখরোট, কাজুবাদাম, হিজলি বাদাম, পেস্তা বাদাম, পিক্যান, হ্যাজেল নাট ইত্যাদি বাদাম যা মাটির উপরে গাছে ধরে তা উল্লেখযোগ্য হারে হার্টের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।

প্রতিবেদনে বলা হয়, ডায়াবেটিসে আক্রান্ত হবার পরও যারা নিয়মিত এসব বাদাম খাওয়া বৃদ্ধি করেছেন, অন্যদের থেকে তাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি ১১ শতাংশ কম এবং হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ২৫ শতাংশ কম।

তাই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হবার পরপরই যত দ্রুত সম্ভব খাদ্যাভাস ও জীবনযাত্রা উন্নত করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: