২০ বছর আগেই শনাক্ত করা যাবে ডায়াবেটিস

সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় জানা গেছে যে ২০ বছর আগে থেকেই টাইপ-২ ডায়াবেটিস শনাক্ত করা সম্ভব।

এক্ষেত্রে শরীরের ভর সূচি (বিএমআই), রক্তে শর্করার মাত্রার উচ্চ বৃদ্ধি এবং ইনসুলিন প্রতিরোধের হার হচ্ছে মুখ্য উপাদান যা ডায়াবেটিস সম্পর্কে আগে থেকেই সংকেত দেবে।

ডায়াবেটিস প্রতিরোধ করতে সময়মত ব্যবস্থা নেয়া উচিত বলে ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে জানিয়েছে বিবিসি।

বিবিসির মতে, ওই গবেষণা প্রতিবেদনে আরও এক গবেষণা উদ্ধৃত করে বলা হয়েছে যে, অনেক সময় ৩০ বছর বয়সের পর ব্যক্তির টাইপ-১ ডায়াবেটিসকে ভুলভাবে শনাক্ত করা হয় ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ‘দ্য জার্নাল অব এন্ডোক্রাইন সোসাইটি’তে প্রকাশিত এই গবেষণায় ডায়াবেটিস নেই এমন ২০ থেকে ৫০ বছর বয়সী ২৭০০ ব্যক্তির শরীরের ভর সূচি (বিএমআই), ইনসুলিন সংবেদনশীলতা এবং রক্তের শর্করার মাত্রার বৃদ্ধি পরীক্ষা করা হয়েছে। যেখানে উচ্চতর বিএমআই টাইপ-২ ডায়াবেটিস নির্দেশ করে।

গবেষণাটি ২০০৫ থেকে ২০১৬ পর্যন্ত ১১ বছর ধরে পরিচালিত হয়েছিল এবং গবেষণায় অন্তর্ভুক্ত ব্যক্তিদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার আগপর্যন্ত সংশ্লিষ্ট তথ্য রেকর্ড করা হয়েছিল।

ওই সময়ে ১০৬৭ জন ব্যক্তির নতুন করে টাইপ-২ ডায়াবেটিস রোগ নির্ণয় করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

এসব তথ্য থেকে গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, গবেষণায় যারা পরবর্তী জীবনে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিল ১০ বছর পূর্বেও তাদের শরীরে ইনসুলিন প্রতিরোধ, উচ্চহারে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি এবং উচ্চ বিএমআই ছিল।

যেহেতু টাইপ-২ ডায়াবেটিস রোগীরা প্রাথমিকভাবে প্রি-ডায়াবেটিস পর্যায়ে যায়, তাই এর পেছনে যে কারণগুলো কাজ করে তা আগে থেকেই চিহ্নিত করা উচিত বলে পরামর্শ দিয়েছেন গবেষকরা।

গবেষণায় নেতৃত্বদানকারী ডা. হিরোয়ুকি সেগাসাকা বলেন, যেহেতু প্রি-ডায়াবেটিস স্তরে ডায়াবেটিস প্রতিরোধের চেষ্টা দীর্ঘমেয়াদি ফলোআপের চেয়ে কম সফল বলে মনে হয়, সেহেতু ডায়াবেটিসের অগ্রগতি রোধে আমাদের প্রি-ডায়াবেটিস পর্যায়ের অনেক আগে থেকেই যথাযথ ব্যবস্থা নিতে হবে।

Share this news on: