ধূমপান কমাতে নতুন নীতিমালা ফেসবুকের

ধূমপান ও মদ্যপানে মানুষের উৎসাহ কমাতে নতুন একটি পলিসি চালু করলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

বার্তা সংস্থা সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই নীতিমালা অনুযায়ী ফেসবুক এবং ইনস্টাগ্রামে অ্যালকোহল এবং তামাকজাত সকল প্রাইভেট পণ্য বিক্রয়, ব্যবসা, স্থানান্তর এবং উপহার নিষিদ্ধ করা হবে। নীতিমালা অনুযায়ী এই ব্র্যান্ডগুলি বিক্রয় বা স্থানান্তর সম্পর্কিত যে কোনো পোস্ট ১৮ বছর বা তার বেশি বয়স্কদের মধ্যে সীমাবদ্ধ করা হবে।

বুধবার থেকে কার্যকর হওয়া এ নীতিমালা অনুযায়ী ফেসবুকে যেসব গ্রুপ থেকে অ্যালকোহল ও টোব্যাকো বিক্রয় সংক্রান্ত পোস্ট দেওয়া হয় সেগুলো বন্ধ করা হবে।

একটি কোম্পানির একজন প্রতিনিধি সিএনএনকে জানান, সামাজিক নেটওয়ার্কগুলির গ্রুপ অ্যাডমিনদের কাছে ইতোমধ্যে এ সংক্রান্ত সতর্কতা পৌঁছে গেছে। সংস্থাটি নতুন নিয়মাবলী কার্যকর করছে। যদি কেউ এরপরও তাদের বিজ্ঞাপন তুলে না নেয় তবে তা সরিয়ে ফেলা হবে।

ওই মুখপাত্র আরো বলেন, কোম্পানির নীতিগুলি ইতিমধ্যে ফেসবুক মার্কেটপ্লেসে তামাক এবং অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধ করেছে। ‘প্রযুক্তি নীতি, মানব পর্যালোচনা এবং এই নীতিগুলি লঙ্ঘন করে এমন কোনও সামগ্রী খুঁজে পেতে এবং আমাদের সম্প্রদায়ের প্রতিবেদনগুলির সংমিশ্রণ ব্যবহার করবে’।

জানা গেছে, নতুন নীতিমালার অধীনে, তথাকথিত প্রভাবশালী যারা নিকোটিনযুক্ত পণ্যগুলিকে প্রচার করার জন্য অর্থ প্রদান করে তাদের তামাক এবং এ জাতীয় পণ্য সম্পর্কিত সামগ্রী পোস্ট করার অনুমতি দেওয়া হবে। তবে এগুলোর জন্য কোনো বয়স সীমাবদ্ধ রাখতে হবে না।

গত বছর, মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম তামাকজাত পণ্য নির্মাতা প্রতিষ্ঠান জুউল জনপ্রিয় ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তার ডিভাইস প্রচারের জন্য অর্থ প্রদান করে। তবে টিন ওয়াপিংয়ের "মহামারী" বলে অভিহিত ভূমিকার জন্য সম্প্রতি আগুনে পুড়েছে ওই সংস্থাটি। বিশেষ করে গেল বছর ২০১৮ সালে তারা যে এফডিএ’র ঘোষণা করেছিল তাতে আগের বছরের চেয়ে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের মধ্যে ধোঁয়ার উদগীরণের হার প্রায় ৮০ ভাগ বৃদ্ধি পেয়েছিলো।

অর্থনীতি ও গ্রাহক নীতি সম্পর্কিত হাউস অব ওভারসাইট সাবকমিটি অন ইকোনমিক অ্যান্ড কনজুমার পলিসি আয়োজিত ‘যুব নিকোটিন মহামারীতে জুলের ভূমিকা’ যাচাই বিষয়ক এক শুনানিতে বৃহস্পতিবার জুলের নীতি নির্ধারকদের সাক্ষ্য দেওয়ার কথা। শুনানিতে তারা এ বিষয়ে তাদের মতামত ‍তুলে ধরবেন।

 

টাইমস/এমএস

Share this news on: