দেশ-বিদেশে প্রকোপ বাড়ছে ডেঙ্গুর

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু রোগের বিস্তার। এতে প্রাণহানিও বাড়ছে। ফিলিপাইনে এ রোগকে মহামারি ঘোষণা করা হয়েছে। মালয়েশিয়ায় সম্প্রতি এর প্রকোপ কমেছে। আর পাশের দেশ ভারতের কোলকাতায় ডেঙ্গুর বিস্তার ঘটলেও সেটি নিয়ন্ত্রণে কার্যকরী তৎপরতা রয়েছে। আর মশার দেশ হিসেবে খ্যাত কোস্টারিকায় এ বছরও ডেঙ্গুর প্রকোপ ছিল। গেল জুন মাসে দেশটিতে প্রায় ২ হাজার ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ডেঙ্গু মূলত গ্রীষ্মমন্ডলীয় দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের ফলে সংঘটিত এক ধরনের মশাবাহিত রোগ। যা নিয়ন্ত্রণ করা সময় সাপেক্ষ। বিশেষ করে সমুদ্র ‍উপকূলীয় দেশগুলো এখন এডিস মশার জীবাণুবাহী রোগ ডেঙ্গুতে আক্রান্ত। এই আক্রান্তের হার প্রতিদিনই বাড়ছে। বর্তমানে এ রোগে আক্রান্তের মধ্যে রয়েছে বাংলাদেশ, ফিলিপাইন, চীন, কোস্টারিকা, মালয়েশিয়া ও ভারত। 

তবে ডেঙ্গু আক্রান্ত দেশগুলোর মধ্যে ফিলিপাইনের পর সবচেয়ে খারাপ অবস্থার মধ্যে রয়েছে বাংলাদেশ। ৬২২ জনের মৃত্যুর পর ফিলিপাইনে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এ রোগে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দেড় লাখ পার হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। তবে বাংলাদেশ সরকার এখনো এ রোগটিকে  মহামারি কিংবা ভয়াবহরুপে স্বীকৃতি দেয়নি। যদিও সরকারের দায়িত্বশীলদের মন্তব্য এটি মহামারিও নয় আবার স্বাভাবিক অবস্থা নয়। মোটামুটি একটা সঙ্কটজনক অবস্থা। যেটি সেপ্টেম্বর নাগাদ কেটে যাবে বলে ধারণা করছেন তারা। বেসরকারি হিসাব মতে, এ রোগে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১শ' ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা হবে ৩০ হাজারেরও বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল আটটা থেকে বুধবার সকাল আটটা) সারাদেশে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন দুই হাজার ৪২৮ জন। আর চলতি মাসের প্রথম সাত দিনেই (৭ আগস্ট পর্যন্ত) পূর্ববর্তী মাস জুলাইয়ের প্রায় সমান ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। গত জুলাই মাসে যেখানে আক্রান্ত রোগীর সংখ্যা ছিলে ১৬ হাজার ২৫৩ জন, সেখানে আগস্টের প্রথম সাত দিনেই সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৮৭৯ জন।

সরকারি হিসাব বলছে, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২৩ জনের। এরমধ্যে গত এপ্রিলে ২ জন, জুনে তিন জন, জুলাইতে ১৫ জন এবং আগস্টে তিন জন মারা গেছেন।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩২ হাজার ৩৪০ জন, আর হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৩ হাজার ৬১০ জন।

রাজধানী ঢাকা বিভিন্ন সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত ৪০টি হাসপাতালে বর্তমানে ভর্তি থাকা রোগীর সংখ্যা আট হাজার ৭০৭ জন। আর ঢাকা শহর ছাড়া সারাদেশে ভর্তি থাকা রোগীর সংখ্যা তিন হাজার ৩১৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হওয়া মোট রোগীর মধ্যে ঢাকা শহরের ১১টি সরকারি-স্বায়ত্তশাসিত ও ২৯টি বেসরকারি হাসপাতালে মোট ভর্তি হয়েছেন এক হাজার ২৭৫ এবং ঢাকা শহর ছাড়া মোট আট বিভাগে ভর্তি হয়েছেন এক হাজার ১৫৩ জন। ঢাকার ২৯টি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৩০ জন, আর বর্তমানে এসব হাসপাতালগুলোতে ভর্তি আছেন দুই হাজার ১০৩ জন, চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন আট হাজার ৮০৯ জন।

এদিকে, সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালগুলোর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৬২ জন, বর্তমানে ভর্তি আছেন ৭২১ জন, মিটফোর্ড হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩৮ জন আর বর্তমানে ভর্তি আছেন ৪৮৫ জন। ঢাকা শিশু হাসপাতালে ভর্তি হয়েছে ৪৪ জন, বর্তমানে ভর্তি আছেন ১৬৮ জন। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৭ জন, বর্তমানে ভর্তি আছেন ৪১৭ জন। বারডেম হাসপাতালে ভর্তি হয়েছেন ২৫ জন আর বর্তমানে ভর্তি আছেন ৭০ জন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হয়েছেন ৩৫ জন আর বর্তমানে ভর্তি আছেন ১৩৬ জন। পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন ৪২ জন আর বর্তমানে ভর্তি আছেন ১৫৯ জন। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩৯ আর বর্তমানে ভর্তি আছেন ৪৭৯ জন। বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছেন আট জন আর বর্তমানে ভর্তি আছেন ২৪ জন।সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৫ জন আর বর্তমানে ভর্তি আছেন ১৯৭ জন। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন ১১০ জন আর বর্তমানে ভর্তি আছেন ৪৩০ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগে ২৯৯ জন ভর্তি হয়েছেন, বর্তমানে রোগী ভর্তি আছেন ৭০০ জন।  চট্টগ্রাম বিভাগে গত ২৪ ঘণ্টায় ১৮৭ জন, বর্তমানে ভর্তি আছেন ৬৭২ জন।  খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৮৬ জন আর ভর্তি আছেন মোট ৫৩৬ জন।

রংপুর বিভাগে গত ২৪ ঘণ্টায়  ৯১ জন ভর্তি হয়েছেন আর বর্তমানে ভর্তি আছেন ২৬৪ জন। রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১২৮ জন আর মোট ভর্তি আছেন ৪২৫ জন। বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ১৫৯ জন আর ভর্তি আছেন ৪০২ জন। সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৩৪ জন আর বর্তমানে ভর্তি আছেন ৯২ জন।  ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় ৬৯ রোগী ভর্তি হয়েছেন, আর মোট ভর্তি আছেন ২২৭ জন।

 

টাইমস/এমএস/এসআই

Share this news on:

সর্বশেষ

img
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক Mar 28, 2024
img
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত Mar 28, 2024
img
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ Mar 28, 2024
img
জাহাজসহ জিম্মি নাবিকদের উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী Mar 28, 2024
img
ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, ৮৯.৯৩ শতাংশ ফেল Mar 28, 2024
img
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন Mar 28, 2024
img
রাজসিক সংবর্ধনায় দায়িত্ব নিলেন বিএসএমএমইউ'র নতুন উপাচার্য Mar 28, 2024
img
রোদে পোড়া ত্বকের যত্নে হলুদের ঘরোয়া প্যাক Mar 28, 2024
img
শহরের চেয়ে গ্রামে বিয়ে-তালাক বেশি Mar 28, 2024
img
ময়মনসিংহে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২, আহত ৫ Mar 28, 2024