যে পাঁচটি খাবার দ্রুত ডেঙ্গু নিরাময়ে সহায়ক

প্রতিবছর ডেঙ্গু রোগে আক্রান্ত্র হওয়া রোগীর সংখ্যা বাড়ছে। তাই ডেঙ্গু জ্বরের সংক্রমণ রোধে সচেতন হতে হবে। এ জন্য কয়েকটি বিষয় খেয়াল রাখা জরুরি।

জমে থাকা পরিষ্কার পানিতে ডেঙ্গুবাহী এডিস মশা জন্মায়। সেজন্যে ডেঙ্গু প্রতিরোধের সব থেকে ভালো উপায় হলো বাড়ির আশেপাশে কোথাও পানি জমতে না দেয়া।

যদি আপনি ডেঙ্গুজ্বরে আক্রান্ত হন তাহলে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে অবশ্যই সতর্ক থাকতে হবে। ঔষধের পাশাপাশি সঠিক খাবার আপনাকে দ্রুত ডেঙ্গু থেকে মুক্তি পেতে সাহায্য করবে। একইসঙ্গে এটি ডেঙ্গু রোগের নানা উপসর্গ উপশমে সহায়ক হবে।

পেঁপে পাতার রস
পেঁপে পাতা আপনাকে কার্যকরভাবে ডেঙ্গু রোগ নিয়াময়ে সহায়তা করবে। এটি রক্তের প্লাটিলেট বৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অল্প পেঁপে পাতার রসের সঙ্গে পানি মিশিয়ে দিনে দু’বার পান করতে পারেন।

সবজির জুস
শাক-সবজি নানা পুষ্টিকর উপাদানে ভরপুর। তাই বিভিন্ন ধরণের সবজির মিশ্রণে জুস তৈরি করে পান করতে পারেন। এটি আপনার শরীরে পুষ্টি জোগাবে। সবজির জুসের সঙ্গে কিছুটা লেবুর রস যোগ করলে একদিকে জুসের স্বাদ বাড়বে আর অন্যদিকে বৃদ্ধি পাবে ভিটামিন সি’র পরিমাণ।

ডাবের পানি
পানি স্বল্পতা এড়াতে ডেঙ্গু রোগীকে অবশ্যই ডাবের পানি পান করতে হবে। এটি আপনার শরীরকে সতেজ রাখতে সাহায্য করবে।

ভেষজ চা
ভেষজ চা নানা স্বাস্থ্যকর উপাদানে পরিপূর্ণ। আপনি আদা চা, এলাচ চা বা দারুচিনি চা পান করতে পারেন। এটি রক্তে ভাইরাসের সংক্রামণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এসব ভেষজ চা পান করে আপনি দ্রুত ডেঙ্গু থেকে সুস্থ হয়ে উঠতে পারেন।

নিম পাতা
নিম পাতায় রয়েছে অনেক ঔষধি গুনাগুণ, যা আদিকাল হতে বিভিন্ন রোগের উপশম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটি ডেঙ্গু রোগের উপশম হিসেবেও সুপরিচিত। এটি ডেঙ্গু রোগের ভাইরাসের ছড়িয়ে পড়া ও বৃদ্ধি রোধ করে। নিম পাতা ডেঙ্গু রোগের একটি কার্যকর প্রতিষেধক। সূত্র: এনডিটিভি.কম।

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: