সকালের নাশতায় কলা খেতে বারণ

সকালের নাশতায় কলা রাখার চল অনেক বাড়িতেই রয়েছে। এই ফলের পুষ্টিগুণের জন্যই এমন কদর। মূলত এনার্জি বাড়াতে খাবার টেবিলে ফলের ঝুড়িতে কলা স্থান করে নিয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, অন্য সময় খেলেও সকালের নাশতায় কলা একেবারেই স্বাস্থ্যকর নয়। এখন প্রশ্ন হলো- কলা যখন এতটা স্বাস্থ্যকর, তবে কেন নাশতায় খেতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা?

তারা বলছেন, পর্যাপ্ত পটাশিয়াম, ফাইবার, ম্যাগনেশিয়ামসহ অন্যান্য উপকারী পুষ্টি উপাদান উপস্থিত থাকার পরেও সকালে সম্পূর্ণ খালি পেটে কখনোই কলা খাওয়া উচিৎ নয়।

আয়ুর্বেদ শাস্ত্র জানাচ্ছে শুধু কলা নয়, যেকোনো ফলই সকালে খালি পেটে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

চলুন জেনে নিই সকালের নাশতায় বিশেষজ্ঞরা কেন কলা খেতে বারণ করলেন-

  • কলাতে রয়েছে তিনটি ন্যাচারাল সুগার- সুক্রোজ, ফ্রুকটোজ ও গ্লুকোজ। এতে কোলেস্টেরল ফ্রি এনার্জি তৈরি হয় শরীরে। খালি পেটে কলা খাওয়ার ফলে শরীরে সরাসরি এই সুগার কাজ করা শুরু করে এবং তাৎক্ষণিকভাবে শরীর অনেক এনার্জি দেয়। তবে এই এনার্জি কিছুক্ষণের মধ্যেই চলে যায় বলে ক্লান্তিভাব দেখা দেয়।
  • কলায় থাকে পর্যাপ্ত পরিমাণ আঁশ, ফলে মাঝারি আকৃতির একটি কলা খেলেই পেট ভরে যায়। অল্পতেই পেট ভরে যায় বলে হুট করে ঘুমভাব ও দুর্বলতা দেখা দেয়। ফলে আপনার আরও ক্লান্ত ও ক্ষুধার্ত লাগতে শুরু করে। এছাড়া খিদে এতটাই বাড়তে থাকে যে, খাওয়ার পরিমাণ বেশি হয়ে শরীরে ওজন বাড়তে থাকে।
  • কলাতে প্রাকৃতিকভাবে অ্যাসিডিক উপাদান উপস্থিত থাকে। ফলে খালি পেটে কলা খাওয়ায় এই অ্যাসিডিক উপাদানের দরুন বুক জ্বালাপোড়াসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে।

পুষ্টিবিদদের মতে, সকালের নাশতায় কলা খুব চমৎকার একটি খাদ্য উপাদান। কিন্তু কলা খালি পেটে খাওয়া যাবে না। অন্যান্য খাবার তথা লাল আটার রুটি, পাউরুটি, ওটস, ড্রাই ফ্রুটসের সঙ্গে খেতে হবে। এতে করে কলার অ্যাসিডিক উপাদান পাকস্থলীতে নেতিবাচক প্রভাব তৈরি করতে পারবে না।

 

টাইমস/জিএস

Share this news on: