ইরাকে সস্ত্রীক ঝটিকা সফরে ট্রাম্প

কোনো পূর্ব ঘোষণা ছাড়াই ইরাক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে ছিলেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। বুধবার আকস্মিকভাবে পশ্চিম বাগদাদে অবস্থান নেয়া মার্কিন সেনাদের বড়দিনের শুভেচ্ছা জানাতে যান তারা। সেখানে তারা ঘণ্টা তিনেক অবস্থান করেন। আর এটাই প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়ার পর কোনো যুদ্ধাঞ্চলে ট্রাম্পের প্রথম সফর। প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগের পর ওই অঞ্চলে সম্পর্কের কৌশলগত দিক পর্যালোচনায় ট্রাম্প এই সফর করেন।

তবে ঘোষণা ছাড়াই কোনো বিদেশি রাষ্ট্রপ্রধানের সফরকে ভালোভাবে নেয়নি দেশটির রাজনীতিকরা। স্থানীয় বিভিন্ন নেতারা এই সফরের কঠোর সমালোচনা করে সফরকে সার্বভৌমত্বের প্রতি অশ্রদ্ধা বলে অভিহিত করেন। খবর বিবিসি ও আল জাজিরার।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, গভীর রাতে বিমানযোগে বাগদাদ যান প্রেসিডেন্ট। দেশের জন্য ‘সেবা, সাফল্য ও আত্মত্যাগ’ করায় সেনাদের ধন্যবাদ জানান ট্রাম্প। তবে আপাতত ইরাক থেকে সেনা প্রত্যাহারের কোনো পরিকল্পনা নেই বলে জানান তিনি। ইরাকে বর্তমানে প্রায় পাঁচ হাজার মার্কিন সেনা রয়েছে। ইসলামিক স্টেট (আইএস) মিলিশিয়াদের বিপক্ষে যুদ্ধে ইরাক সরকারকে কৌশলগত সহায়তা দেন এসব সৈন্যরা।

ইরাক সফরে দেশটির প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির সঙ্গে একটি বৈঠকের কথা থাকলেও তা বাতিল করে বাগদাদ। তবে হোয়াইট হাউজ থেকে বলা হয়, টেলিফোনে মাহদির সঙ্গে কথা হয়েছে। তিনি ওয়াশিংটন সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন।

 

টাইমস/জিএস

Share this news on: