যেকোনো প্রতিরক্ষা ভাঙতে সক্ষম রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র ‌‌‘অ্যাভাংগার্ড’

রাশিয়ান সেনাবাহিনী বিশ্বের যেকোনো প্রতিরক্ষা ব্যবস্থা ভাঙতে সক্ষম একটি অত্যাধুনিক হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এই ক্ষেপণাস্ত্রটির নাম রাখা হয়েছে অ্যাভাংগার্ড।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলছেন, শব্দের চেয়ে ২০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটিকে পরাজিত করা মার্কিন তথা বিশ্বের যেকোনো প্রতিরক্ষা ব্যবস্থার পক্ষে অসম্ভব। আগামী বছর থেকে এ ক্ষেপণাস্ত্রটি রুশ প্রতিরক্ষা ঘাটিতে যুক্ত হবে।

বুধবার নতুন এই হাইপারসনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা শেষে এসব কথা বলেন পুতিন। খবর সিএনএন’র।

বুধবার দেশটির দক্ষিণাঞ্চলীয় উরাল পার্বত্য এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে রাশিয়ার সেনাবাহিনী। প্রায় ছয় হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে রাশিয়ার কামচাটকা অঞ্চলের কুরা শুটিং এলাকায় নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয় ক্ষেপণাস্ত্রটি।

অ্যাভাংগার্ড নামের আন্তঃমহাদেশীয় এই ক্ষেপণাস্ত্রটি ঘণ্টায় ১৫ হাজার কিলোমিটারের চেয়ে বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। বায়ুমণ্ডলে প্রবেশ করার পর এটি শব্দের চেয়ে ২০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম। ফলে পৃথিবীতে বর্তমানে যত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আছে তার কোনোটির পক্ষে এই ক্ষেপণাস্ত্রের অবস্থান শনাক্ত করা সম্ভব হবে না বলে দাবি করেন পুতিন।

নতুন এই ক্ষেপণাস্ত্র নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের এমন তথ্য জানানোর প্রতিক্রিয়ায় এখনো কোনো মন্তব্য করেনি মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। তবে পেন্টাগনের এক কর্মকর্তা এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বলে জানিয়েছে সিএনএন।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: