• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

জাপানে জনসংখ্যা হ্রাসের রেকর্ড

জাপানে জনসংখ্যা হ্রাসের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক০১ জানুয়ারি ২০১৯, ১১:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বের অধিকাংশ দেশে জন্মহার বাড়ছে। আর সেই সঙ্গে বাড়ছে বিশ্বের মোট জনসংখ্যা। জনসংখ্যা বৃদ্ধি নিয়ে যেখানে বিশ্বের অধিকাংশ দেশ উদ্বিগ্ন। সেখানে ব্যতিক্রম কেবল সূর্যোদয়ের দেশ জাপান। জাপান জনসংখ্যা কমে যাচ্ছে। অধিকাংশ দেশ যেখানে জনসংখ্যা নিয়ন্ত্রণে প্রতিনিয়ত সংগ্রাম করে যাচ্ছে, সেখানে জনসংখ্যা বৃদ্ধির জন্য প্রচুর অর্থ বিনিয়োগের উদ্যোগ নিয়েছে জাপান সরকার।

সম্প্রতি জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়ের প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, জাপানে রেকর্ড সংখক জনসংখ্যা কমেছে এই বছর। যা জাপানে রেকর্ড সর্বনিম্ন জন্মহার। যেখানে ২০১৮ সালে ৯ লাখ ২১ হাজার শিশু জন্মগ্রহণ করেছে। যা ১৮৯৯ সাল থেকে গণনা শুরুর পর সর্বনিম্ন। আর ২০১৮ সালে নতুন জন্মনেয়া শিশুর সংখ্যা ২০১৭ সাল থেকে ২৫ হাজার কম। যা তৃতীয় বছরের মত এক মিলিয়নের নীচে।

অন্যদিকে ২০১৮ সালে মারা যায় প্রায় ১.৪ মিলিয়ন জাপানি, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সর্বোচ্চ। ফলে স্বাভাবিক কারণে এ বছরে মোট জনসংখ্যা কমেছে ৪ লাখ ৪৮ হাজার। যা যেকোন সময়ের জন্য সর্বোচ্চ।

সর্বশেষ ২০১০ সালে জাপানের জনসংখ্যা ছিল সর্বোচ্চ ১২ কোটি ৮৫ লাখ ৫১ হাজার (প্রায়)। এর পর থেকে ক্রমেই জনসংখ্যা কমে আসছে। সর্বশেষ ২০১৮ সালে জাপানের জনসংখ্যা এসে দাঁড়িয়েছে ১২৪ মিলিয়নে। এভাবে জন্মহার কমতে থাকলে জাপানের জনসংখ্যা কমে ২০৬৫ সালে ৮৮ মিলিয়ন এবং ২১০০ সালে ৫০ মিলিয়নে নেমে আসতে পারে বলে এই প্রতিবেদনে বলা হয়েছে।

উল্লেখ্য, পৃথিবীর সবচেয়ে দীর্ঘায়ু দেশের অন্যতম একটি জাপান। যেখানে মোট জনসংখ্যার ২০ শতাংশের বেশি ৬৫ বছরের উপরে। ২০৬০ সালের মধ্যে জনসংখ্যা যাতে ১০০ মিলিয়নের নীচে না নামে সে লক্ষ্যে উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। ইতোমধ্যে জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ২০১৯ সালে এ খাতে ২ ট্রিলিয়ন ইয়েন (১৮ বিলিয়ন ডলার) ব্যয় করার ঘোষণা দিয়েছে সরকার।

 

টাইমস/এএইচ/জিএস

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

রাজধানীর সদরঘাটে ধসে পড়া দোতলা ভবনটির ধ্বংসস্তূপ থেকে একজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। পাটুয়াটুলী এলাকার ওই ভবনটি থেকে বুধবার রাত ৮টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত ব্যক্তির নাম জাহিদুল ব্যাপারী (৬০)।

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানী ঢাকা এবং দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। বুধবার দুপুরে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এই নতুন ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার বিকেল ৩টার দিকে বরগুনার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিন্নিকে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী।

জাতীয়

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক বলেছেন, আমরা কোনো ব্র্যান্ড বা কোম্পানির বিরুদ্ধে নই। আমরা চাই দেশীয় দুগ্ধশিল্প বিকশিত হোক। বিদেশি দুধের বাজার তৈরি হোক—এটা আমরা চাই না। রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না।

বিনোদন

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

বিএফডিসিতে মঙ্গলবার বিকালে এটিএন বাংলা ফ্লোরে নতুন ছবি ‘অর্জন ৭১’ মহরত অনুষ্ঠিত হয়েছে। এতে অনুষ্ঠান শুরুর কিছু সময় পর চিত্রনায়িকা শাহনূর আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করতে মঞ্চে উঠেন। মঞ্চ থেকে নেমেই সাংবাদিকদের নিজের ব্যাগ হারানোর কথা জানান তিনি।

জাতীয়

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও ইন্টারনেটে ছড়ানোর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে তার বিচার শুরু হলো। আগামী ৩১ জুলাই সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করা হয়েছে।

জাতীয়

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মকস বিলে মঙ্গলবার বিকালে মাছ ধরতে যান কালু মিয়া(৫০)। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুজির পরও তাকে পাওয়া যায়নি। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে বিল থেকে কালুর লাশ উদ্ধার করে পরিবারের লোকজন।

ভ্রমণ

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

বর্ষাকাল এলেই কেমন হাত-পা কোলে করে অলস সময় কাটাতে ইচ্ছে করে। কবি গুরুর কবিতার ওই নিষেধ বাণীকে নমস্য ধরে নিয়ে ঘরে বসে থাকতে মন চয়। গ্রাম তো বটেই শহুরে তারুণ্যও শুয়ে-বসে টিভি দেখে আর ভুনা খিচুড়ি খেয়ে সময় কাটিয়ে দেয়। অথচ একটু ঝুঁকি নিলেই কিন্তু জীবনের সবথেকে রোমাঞ্চকর আর দুর্লভ কিছু মুহূর্ত যোগ হতে পারে আপনার জীবনে। ভাবছেন কোথায় গেলে পাবেন সেই মুহূর্ত? কে দেবে এত রোমাঞ্চ?

বিনোদন

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

বলিউডের হাস্যরসের সিনেমা ‘গোলমাল’। দীর্ঘ ১৩ বছর ধরে দর্শককে হাসি-তামাশায় ভরিয়ে রেখেছে বলিউডের এই ছবিটি।