মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত

মার্কিন হামলায় ইরানের রেভোলিউশনারি গার্ডসের অভিজাত বাহিনী কুদ'স ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহত হয়েছেন। খবর বিবিসি

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে শুক্রবার ভোরে এক হামলায় বেশ কয়েকজন মারা গেছেন। এদের মধ্যে কাসেম সোলেইমানি রয়েছেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর ‘পেন্টাগন’ থেকে এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করা হয়েছে যে, ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানিকে 'মার্কিন প্রেসিডেন্টের নির্দেশনা অনুযায়ী হত্যা করা হয়েছে'।

পেন্টাগনের বিবৃতিতে আরও বলা হয়, "ইরানের ভবিষ্যত আক্রমণের পরিকল্পনা বানচাল করতে এই হামলা চালানো হয়। সারাবিশ্বে মার্কিন নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে এবং যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষায় পদক্ষেপ নেয়া অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।"

নিহত কাসেম সোলেইমানি ইরানের শাসনব্যবস্থায় গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি। ১৯৯৮ সাল থেকে মেজর জেনারেল কাসেম সোলেইমানি ইরানের কুদ'স ফোর্সের নেতৃত্ব দিচ্ছেন। তার নেতৃত্বাধীন বাহিনী সরাসরি দেশটির প্রধান নেতা আয়াতুল্লাহ আলি খামেনির কাছে রিপোর্ট করে। পাশাপাশি এই অভিজাত বাহিনীটি দেশের বাইরে চোরাগোপ্তা হামলা চালিয়ে থাকে।

মার্কিন কর্মকর্তারা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন- ইরানের সঙ্গে সম্পর্ক আছে, এমন লক্ষ্যবস্তুতে তারা হামলা চালিয়েছে।

ইরান সমর্থিত ইরাকি মিলিশিয়া গ্রুপ পপুলার মোবিলাইজেশন ফোর্সেস রয়টার্সকে জানিয়েছে, জেনারেল সুলেইমানি ও ইরাকি মিলিশিয়া নেতা আবু মাহদি আল-মুহান্দিস নিহত হয়েছেন।

 

টাইমস/জিএস

Share this news on: