ইরাকে ফের মার্কিন হামলা, নিহত ৬

ইরান সমর্থিত ইরাকের আধাসামরিক বাহিনী হাশদ আল শাবি’র এক কমান্ডারকে লক্ষ্য করে নতুন করে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওই হামলায় অন্তত ছয় জন নিহত ও আরও অন্তত ৩ জন আহত হয়েছে।

শনিবার ভোরে বাগদাদের উত্তরে ক্যাম্প তাজির কাছে এ হামলা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স জানিয়েছে, হামলায় বহরের তিনটি গাড়ির দুটিই ভস্মীভূত হয়ে যায়।

আধাসামরিক বাহিনী হাশদ আল শাবি পপুলার মোবিলাইজেশন ইউনিট ফোর্স (পিএমইউ) নামেও পরিচিত। হামলায় নিহতরা সবাই পপুলার মবিলাইজেশন ফোর্সের (পিএমএফ)। ইরাকি সেনাবাহিনীর অধীনে থাকা বিভিন্ন মিলিশিয়া গ্রুপের জোট এটি। জোটটি ইরানি সমর্থনপুষ্ট।

এর আগে শুক্রবার ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলেমানির সঙ্গে কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসসহ পিএমএফর ৬ জনও নিহত হয়েছিল।

তাজি ক্যাম্পের কাছে মার্কিন বিমান হামলায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে পিএমএফ-ও। তবে পিএমএফ-এর পক্ষ থেকে ওই বহরে কোনও সিনিয়র কমান্ডার থাকার খবর অস্বীকার করা হয়েছে। তবে বাহিনীটির পক্ষ থেকে বেশ কয়েকটি গাড়ি আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে।

ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, শনিবার ভোরে রাজধানী বাগদাদের উত্তরে তাজি সড়কে একটি গাড়ি বহর লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। তাজি সড়কে যুক্তরাষ্ট্রবিরোধী জোটের একটি ঘাঁটি রয়েছে। এই জোটে যুক্তরাজ্য ও ইতালির সেনা রয়েছে। তবে পিএমএফ-এর কোন কমান্ডারকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে তা জানানো হয়নি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একটি বোমারু বিমান হাশদ আল শাবির বহরে আঘাত করে। এতে অনেকে হতাহত হয়।

ইরানি জেনারেল হত্যাকাণ্ডের প্রভাবে অস্থির তেলের বাজার

সোলেইমানি হত্যার ভয়ঙ্কর প্রতিশোধ নেবে ইরান

মার্কিন হামলায় ইরানের শীর্ষ জেনারেল নিহত

 

 

টাইমস/এইচইউ

Share this news on: