চলমান উত্তেজনার মধ্যেই ইরান সফরে যাচ্ছেন কাতারের আমির  

চলমান উত্তেজনার মধ্যেই ইরান সফরে যাচ্ছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। রোববারের এই সফরে তিনি প্রেসিডেন্ট হাসান রুহানি এবং ইরানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কাতার নিউজ এজেন্সি (কেএনএ) জানিয়েছে, তামিম বিন হামাদের এই সফরে কাতার এবং ইরানের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়া হবে। এছাড়া আলোচনায় দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও এই অঞ্চলের সাম্প্রতিক ঘটনাপ্রবাহও স্থান পাবে।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ডের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। জেনারেল সোলেইমানিকে হত্যার প্রতিশোধ নিতে গত বুধবার ইরাকে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

ওই দিনই ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমানে ইরানি ক্ষেপণাস্ত্র আঘাত হানলে সবযাত্রী ও ক্রুরা নিহত হয়। মধ্যপ্রাচ্যে এই উত্তেজনার মধ্যে তেহরান সফরে যাচ্ছেন কাতারের আমির।

ইরান সফরে আমিরের সঙ্গে থাকছেন কাতারের ঊর্ধ্বতন কর্মকর্তারা। কাতার বার্তা সংস্থা জানিয়েছে, এই সফরের আলোচনায় দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট আন্তর্জাতিক ইস্যুও স্থান পাবে।

 

টাইমস/এইচইউ

Share this news on: