ফেসবুকে ঠাট্টা করে চাকরি হারালেন অধ্যাপক

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ঠাট্টা’ করে চাকরি হারিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন অধ্যাপক। চাকরিচ্যুত ওই মার্কিন অধ্যাপকের নাম আশিন ফানসে। তিনি ম্যাসাচুসেটসের বাবসন কলেজে অধ্যাপনা করতেন। সোমবার মি. আশিনের চাকরিচ্যুতির খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

বাবসন কলেজ সূত্রে এনডিটিভি বলছে, অধ্যাপক আশিন ফানসে তার ব্যক্তিগত ফেসবুক পেজে যে পোস্ট দিয়েছেন, তা ওই শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যবোধ ও সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করে না। এ কারণেই মুলত তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

যদিও গত সপ্তাহে অধ্যাপক ফানসে তার ফেসবুক পোস্টের জন্য ক্ষমা চান। সেই সঙ্গে মি. আশিন বলেছেন, অসতর্কতার সঙ্গে তিনি ফেসবুকে একটি মজা করেছেন। কিন্তু এই মজাকে হুমকি হিসেবে নেয়া হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ড্রোন হামলায় ইরানি শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানি নিহত হন। ওই হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় ‘চরম প্রতিশোধ’ নেয়ার ঘোষণা দেয় ইরান।

ইরানের এ ধরণের হুমকির পরিপ্রেক্ষিতে ইরানের ৫২টি গুরুত্বপূর্ণ ও সাংস্কৃতিক স্থাপনায় হামলার হুমকি দিয়ে টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যা আন্তর্জাতিক আইন অনুযায়ী যুদ্ধাপরাধ।

ট্রাম্পের ওই টুইটের প্রতিক্রিয়ায় ম্যাচাসুসেটসের বাবসন কলেজের মার্কিন অধ্যাপক তার ফেসবুকে লিখেন, ইরানেরও উচিত বোমা হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের ৫২টি স্থাপনা ঠিক করা। যেমন মিনেসোটার মল অব আমেরিকা বা কার্দাশিয়ানের বাসভবন। আর এই লেখার কারণেই চাকরি হারান অধ্যাপক আশিন ফানসে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: