করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৯

নতুন নিউমোনিয়া সদৃশ প্রাণঘাতী করোনাভাইরাসে চীনে আক্রান্ত ৪৪০ জনের মধ্যে নয় জনের মৃত্যু হয়েছে। বুধবার চীনের স্বাস্থ্য কর্মকর্তারা একথা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির হুবেই প্রদেশে জনসমাবেশ নিরুৎসাহিত করা ও হাসপাতালের নিয়ন্ত্রণ ব্যবস্থা কঠোর করার মতো বিভিন্ন পদক্ষেপ নিয়ে চীনের কর্তৃপক্ষগুলো এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ৪৪০ জন। ভাইরাসটি যাতে ছড়িয়ে পড়তে না পারে তার লক্ষ্যে হুবেই প্রদেশ ও তার রাজধানী উহান ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটির সরকার।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাইস চেয়ারম্যান লি বিন জানিয়েছেন, আক্রান্তদের ঘনিষ্ঠ সংস্পর্শে আসা আরও দুই হাজার ১৯৭ জনকে শনাক্ত করার কথা নিশ্চিত করে ভাইরাসটি ‘হাঁচি, কাশির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে’।

চীনের বাইরে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানে আরও চার জনের আক্রান্ত হওয়ার কথা দেশগুলোর কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। নতুন এ ভাইরাসে তাদেরও একজন নাগরিক আক্রান্ত হয়েছে বলে মঙ্গলবার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার জরুরি এক বৈঠকে মিলিত হচ্ছে। নতুন করোনাভাইরাসের এ প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করা হবে কি না, বৈঠকে এটি পর্যালোচনা করে দেখা হবে।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ভাইরাসটির উদ্ভব হওয়ার পর রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাই থেকে শুরু করে বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

চীনের স্বাস্থ্য কমিশন দেশজুড়ে নাগরিকদের ঘনবসতিপূর্ণ এলাকাগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ও হুবেই প্রদেশের কর্তৃপক্ষকে ছুটির দিনগুলোতে জনসমাবেশ কমানোর নির্দেশ দিয়েছে।

চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সহযোগিতা বাড়ানোরও পদক্ষেপ নিচ্ছে বলে কমিশনের ভাইস চেয়ারম্যান লি জানিয়েছেন।

আগামী দিনগুলোতে নতুন করোনাভাইরাসটির চীনের অপরাপর অংশে ও অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

টাইমস/এইচইউ

Share this news on: