রাখাইনে বৌদ্ধ বিদ্রোহীদের হামলায় ১৩ পুলিশ নিহত

মিয়ানমারে রাখাইনে বৌদ্ধ বিদ্রোহীরা চারটি পুলিশ পোস্টে হামলা চালিয়েছে। শুক্রবার ভোরে দেশটির স্বাধীনতা দিবস উদযাপনকালে এই হামলা চালানো হয়। হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর ১৩ সদস্য নিহত হয়েছেন। সামরিক বাহিনৗ ও সশস্ত্র বিদ্রোহীদের পক্ষ থেকে এ খবরটি নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি।

আরাকান আর্মির মুখপাত্র খাইন থু খা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তাদের সশস্ত্র সদস্যরা রাজ্যে চার পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়েছেন এবং পরে ‘শত্রুদের’ সাতজনের লাশ ছিনিয়ে নিয়েছেন। এছাড়া নিরাপত্তা বাহিনীর ১২ জন সদস্যকেও আটক করেছেন তারা। তাদের ব্যাপারে আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। তাদের ক্ষতি করা হবে না বলে তিনি জানান।

তিনি বলেন, মিয়ানমারের সেনাবাহিনী গত কয়েক সপ্তাহে আরাকান আর্মির বিরুদ্ধে যে হামলা চালিয়েছে, তার জবাবেই এ হামলা চালানো হয়েছে। দেশের স্বাধীনতা দিবস উদ্‌যাপনের সঙ্গে এ হামলার কোনো সম্পর্ক নেই।

মিয়ানমারের সামরিক বাহিনী গত মাসেই দেশটির উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে বিভিন্ন সশস্ত্র গ্রুপের সঙ্গে শান্তি আলোচনা শুরুর জন্য চার মাস লড়াই বন্ধের কথা জানিয়েছিলো। যদিও রাখাইন এর আওতায় ছিল না। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবারেও একই গোষ্ঠীর হাতে আরেকটি হামলার খবর দিয়েছিলো।

সেনা মুখপাত্র ঝাও মিন তুন রয়টার্সকে বলেছেন শুক্রবারের হামলার জবাব দিয়েছে নিরাপত্তা বাহিনী। যে চারটি পুলিশ পোস্টে হামলা হয়েছে সেগুলো বাংলাদেশের সীমান্ত লাগোয়া।

তিনি বলেন, নিরাপত্তার স্বার্থে ওই অঞ্চলে সেনা অভিযান অব্যাহত থাকবে। তবে এবারের হামলায় কতজন নিহত হয়েছে সে সম্পর্কে তিনি কিছু বলতে রাজী হননি।

 

টাইমস/জিএস

Share this news on: