এখনই হজের ব্যাপারে সিদ্ধান্ত নয়: সৌদি আরব

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে টালমাটাল গোটা দুনিয়া। বন্ধ হয়ে গেছে আন্তর্জাতিক রুটের বিমান চলাচল। স্থগিত হয়েছে টোকিও অলিম্পিক গেমস, টি-২০ ক্রিকেট বিশ্বকাপসহ বড় বড় ক্রীড়া আসর। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। করোনার সংক্রমণ থেকে বাদ যায়নি পাশ্চাত্য কিংবা প্রাচ্যের কোনো দেশ। এ ভাইরাসের সংক্রমণ উষ্ণভাবাপন্ন সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিস্তার লাভ করেছে।

আর এ কারণেই ওমরাহ পালনে স্থগিতাদেশসহ মুসলিম সম্প্রদায়ের কেবলা কা’বা শরীফে (মসজিদুল হারাম) সাময়িক তাওয়াফও বন্ধ করে দেয় সৌদি সরকার। সপ্তাহ দুয়েক পরে বুধবার থেকে কা’বা শরীফে আবারও তাওয়াফ চালু হয়েছে। কিন্তু নামাজের জামাতে মুসল্লিদের কম উপস্থিত হওয়ার আহ্বান জানিয়ে আসছে সৌদি প্রশাসন।

এদিকে কা’বা শরীফে ফের তাওয়াফ চালু হলেও এবছরের হজ আয়োজন নিয়ে এখনো চূড়ান্ত কিছু জানায়নি দেশটির সরকার। আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সার্বিক পরিস্থিতি পরিষ্কার না হওয়া পর্যন্ত হজ স্থগিত বা চালু রাখার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছে না সৌদি আরব।

এ ব্যাপারে দেশটির হজ ও ওমরাহ বিষয়কমন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন বলেন, হজ ও ওমরাহ পালনে ইচ্ছুকদের সেবায় সৌদি আরব পুরোপুরি প্রস্তুত। কিন্তু চলমান করোনাভাইরাসের সংকটময় পরিস্থিতিতে আমরা সকল মুসলিমসহ অন্য নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন। তাই পরিস্থিতি স্পষ্ট হওয়া না পর্যন্ত হজের বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত বা চুক্তিতে আমরা যেতে পারছিনা।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: