করোনা নিয়ে তরুণদের সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। প্রতিদিনই গুনতে হচ্ছে নতুন লাশের সারি। করোনায় আক্রান্ত হয়ে মৃতদের অধিকাংশের বয়স ৬০ বছরের উর্ধ্বে হলেও তরুণদের নিয়েও দেখা দিয়েছে নতুন শঙ্কা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ৬০ বছরের কম বয়স্কদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেয়ার পরও তাদের মৃত্যু হার দিন দিন বাড়ছে। এটা অবশ্যই আশঙ্কাজনক ও আতঙ্কের।

এ বিষয়ে শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে করোনাভাইরাস বিষয়ে তরুণদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দেন সংস্থাটির কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ ডা. মারিয়া ভ্যান কেরকোভ বলেন, করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা যাওয়া রোগীদের বেশিরভাগই বয়স্ক। চিকিৎসকেরা জানিয়েছেন, আগে থেকে অসুস্থ থাকা বয়স্ক ব্যক্তিরাই করোনায় বেশি মৃত্যু ঝুঁকিতে রয়েছেন। তবে গত কয়েক দিনে বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে তরুণদের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। আর এই মৃত্যুর হার আশঙ্কাজনক হারে বাড়ছে।

মারিয়া ভ্যান কেরকোভ আরও বলেন, এই মুহূর্তে অনেক কিছুই অজানা। আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বেশির ভাগ বয়স্ক ব্যক্তির মৃত্যু হয়েছে। কিন্তু কয়েকটি দেশে আইসিইউ’তে ৩০ থেকে ৪০ বছরের তরুণ ব্যক্তিদেরও মৃত্যুর খবর পাওয়া গেছে। যা আতঙ্কের বটে। এছাড়া শিশুরাও করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে।

এসময় তিনি বিশ্বের তরুণদের উদ্দেশ্যে বলেন, তরুণদের এই সময়টা নিয়ম মেনে চলতে হবে। করোনাভাইরাসে আক্রান্ত না হলে, নিয়মিত শরীরচর্চা করতে হবে। সেই সঙ্গে ক্ষতিকর খাদ্যাভ্যাস পরিত্যাগ করাও জরুরি।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: