বিশ্বের সকল ধর্মীয় নেতারা ঐক্যবদ্ধ হোন: জাতিসংঘ মহাসচিব

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলা ও বিশ্ব শান্তির জন্য বিশ্বের সকল ধর্মের নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব এন্তেনিও গুতেরেস।

রোববার খ্রীষ্টান সম্প্রদায়ের ইস্টার সানডে উৎসব উদযাপন ও মুসলিম সম্প্রদায়ের আসন্ন রমজান মাসের পবিত্রতা রক্ষা নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘের মহাসচিব বলেন, ধর্মীয় উৎসবে পরিবারের মানুষ ও পরিবারগুলো একত্রিত হয়। সবাই সবার খুব কাছে চলে আসেন। একে অপরের সঙ্গে হাত মেলান, আলিঙ্গন করেন। কিন্তু আমাদের মনে রাখতে হবে, পৃথিবী এখন একটি সংকটকাল অতিক্রম করছে। এসময় আমাদের সবাইকে আরও সতর্ক ও সচেতন থাকতে হবে।

এন্তেনিও গুতেরেস আরও বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসে প্রায় ১ লাখ ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। মহামারী এ ভাইরাসে এখন পর্যন্ত পৃথিবীতে ১৭ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এই সংখ্যা আরও বাড়তে পারে।

এমন অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশের রাস্তাগুলো নিস্তব্ধ, দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ এবং উপাসনালয়গুলো ভক্তশূন্য রয়েছে। এটি একটি অদ্ভূত পৃথিবী। সময়টা বাস্তবিক ভাবেই কঠিন।

গুতেরেস বলেন, করোনাভাইরাসের এই সংকটাপন্ন মুহুর্তে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে যুদ্ধ বিদ্ধস্ত অঞ্চলের মানুষগুলো। তাদেরকে নিয়ে এখন আমাদের ভাবতে হবে। আসুন আমরা একে অপরের প্রতি আবারও বিশ্বাস স্থাপন করি। আসুন, একে অপরের প্রতি আরও যত্নবান হই। আমি মনেকরি, ভেদাভেদ ভুলে গিয়ে সবাই যদি ঐক্যবদ্ধ হয়, তবেই এ মহামারী ঠেকানো সম্ভব।

 

টাইমস/এসএন

Share this news on: