৪৫ হাজার কারাবন্দিকে মুক্তি দিচ্ছে তুরস্ক

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে কয়েক হাজার কারাবন্দিকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক সরকার। কারাবন্দিদের মুক্তি দিতে মঙ্গলবার দেশটির পার্লামেন্টে একটি আইন পাস হয়েছে।

জানা গেছে, ২০১৬ সালে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থানে অংশগ্রহণকারী কারাবন্দিদের মুক্তির তালিকায় রাখা হয়নি। এনিয়ে তুরস্কে সমালোচনাও হচ্ছে।

তবে সরকারের এই বন্দি মুক্তির প্রস্তাবে সম্মত হয়েছে এরদোগানের নেতৃত্বাধীন ক্ষমতাসীন একে পার্টি ও জাতীয়তাবাদী এমএইচপি মিত্ররা। আর তাতেই পার্লামেন্টে আইনটি বিপুল ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

তুর্কি পার্লামেন্ট সূত্রে জানা গেছে, নতুন পাস হওয়া আইনে ৪৫ হাজার বন্দিকে অস্থায়ীভাবে মুক্তি দেয়া হবে। চলতি বছরের মে মাসের শেষ দিকে বিচার বিভাগের নিয়ন্ত্রণে এসব বন্দিকে ছেড়ে দেয়া হবে। কারাগারে বন্দির সংখ্যা অতিরিক্ত হওয়ায় তাদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে এখন পর্যন্ত তুরস্কের বিভিন্ন কারাগারে ১৭ জন বন্দি করোনায় আক্রান্ত হয়েছেন। তুর্কি আইনমন্ত্রী আবদুল হামিদ গুল বলেন, ৮০ বিচারক ও কৌঁসুলির পাশাপাশি ৭৯ কারাকর্মকর্তা এই রোগে আক্রান্ত হয়েছেন।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on:

সর্বশেষ