ফের গণ-আন্দোলনের মুখে ফ্রান্স

জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে ফের রাস্তায় নেমে আন্দোলন করছে ফ্রান্সে হাজারো মানুষ। ফলে গণ-আন্দোলনের মুখে পড়েছে ফ্রান্সের এমানুয়েল মাখোঁর সরকার।

শনিবার রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে হাজারো ইয়েলো ভেস্ট আন্দোলনকারী রাস্তায় নেমে বিক্ষোভ করেন।

জ্বালানি তেলের দাম বাড়ায় ১৭ নভেম্বর থেকে এ আন্দোলনে হাজার হাজার লোক রাস্তায় নেমে আসে। এ সময় বিক্ষোভকারীদের থামাতে পুলিশ জলকামান, কাঁদানে গ্যাস ছোড়ে। শনিবার অন্তত ২৪৪ জন ইয়েলো ভেস্ট আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ। শুধু রাজধানী প্যারিসেই আটক করা হয়েছে ১৫৬ জনকে। সারা দেশে প্রায় ৮৪ হাজার মানুষ শনিবার রাস্তায় নামেন। শুধু প্যারিসের রাস্তায় নামেন ৮ হাজার মানুষ। দেশজুড়ে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর প্রায় ৮০ হাজার সদস্য। এ নিয়ে টানা ৯ সরকারি ছুটিতে বিক্ষোভে নামলেন মানুষ।

এর আগে ১০ ডিসেম্বর ফরাসি প্রেসিডেন্ট জ্বালানি তেলের কর বৃদ্ধি বাতিল এবং অবসর ভাতা ও ওভারটাইমের আয়ের ওপর থেকে কর প্রত্যাহারের ঘোষণা দেন। কিন্তু তার ওই ঘোষণার পরও আন্দোলন চলছে। প্রথমে তেলের মূল্য বৃদ্ধি মূল ইস্যু হলেও পরে জীবনযাত্রার খরচ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ের প্রতিবাদে এ আন্দোলন চলতে থাকে।

উল্লেখ্য, বিক্ষোভে ট্যাক্সি চালকদের ব্যবহৃত হলুদ জ্যাকেট পরে প্রতিবাদকারীরা অংশ নেয়ায় এই আন্দোলনের নাম দেয়া হয় ‘ইয়োলো ভেস্ট’ বা ‘হলুদ জ্যাকেট’ আন্দোলন। আন্দোলনকারীদের সহিংসতায় এ পর্যন্ত বেশ কয়েকজন নিহত হয়েছেন। এছাড়া দেশজুড়ে সহিংসতা ও লুটতরাজ এবং বেশ কয়েকটি স্থাপনা ও ভাস্কর্যও ভাঙা হয়েছে।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: