দ্বিতীয় পর্যায়ে সংক্রমণের আশঙ্কা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ লকডাউন শিথিল অথবা সামাজিক দুরত্ব নীতি তুলে নিয়েছে। এসব দেশে দ্বিতীয় বারের মত করোনাভাইরাসের সংক্রমণ শুরু হতে পারে বলে নতুন করে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত সোমবার সংস্থাটির হেলথ ইমার্জেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রিফিংকালে এ সতর্কতার বিষয়টি প্রকাশ করেন।

ব্রিফিংয়ে মাইকেল রায়ান বলেন, লকডাউন শিথিল হওয়ায় ইউরোপের অনেক দেশেই মানুষ ঘর থেকে বের হতে শুরু করেছে। ব্যবসা প্রতিষ্ঠান, রেস্তোরা, থিয়েটার ও জনসমাগম স্থানগুলো ধীরে ধীরে খুলে দেয়া হচ্ছে। এসব পদক্ষেপ নেয়ার সময় এখনো হয়নি। এই সিদ্ধান্তগুলো চরম ঝুঁকিপূর্ণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ ড. মাইক রায়ান আরও বলেন, এই মুহূর্তে বিশ্ববাসী প্রাণঘাতী করোনাভাইরাসের প্রথম প্রাদুর্ভাবের মাঝামাঝি পর্যায়ে রয়েছে। ক্ষতির সম্ভাবনা এখনো শেষ হয়নি। কিন্তু তারপরও আমরা লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিচ্ছি। যা শুধু বিপদই ডেকে আনবে না, এমনকি দীর্ঘ মেয়াদী সংকট তৈরি করবে।

তিনি আরও বলেন, আমরা এখনো নিশ্চিত নই যে, ভাইরাসের প্রাদুর্ভাব কমবে নাকি বাড়বে। তবে বিভিন্ন দেশে করোনাভাইরাসের দ্বিতীয় সংক্রমণের গতি প্রকৃতি আমাদের নতুন করে ভাবনায় ফেলে দিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে করোনা আবার আসবে, এই চিন্তা মাথায় রেখেই আমাদের প্রস্তুতি নিতে হবে। কারণ আগামী শীতে বিশ্ব জুড়ে ইনফ্লুয়েঞ্জার আঘাতের সঙ্গে করোনা যুক্ত হলে তা হবে আরও ভয়াবহ।

এদিকে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৫ লাখ ছাড়িয়েছে। এরই মধ্যে পৃথিবী জুড়ে ৩ লাখ ৪৬ হাজারের বেশি মানুষের প্রাণহানী ঘটেছে।

 

টাইমস/এসএন

Share this news on: