করোনার শক্তি কমে যাওয়ার তথ্য ভিত্তিহীন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস ধীরে ধীরে তার ‘শক্তি হারাচ্ছে’ বলে ইতালির এক জ্যেষ্ঠ চিকিৎসকের দাবি উড়িয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতালির পাশাপাশি বিশ্বের বেশ কয়েকজন গবেষক একই দাবি করেছেন। কিন্তু করোনার শক্তি কমে যাওয়ার কোনো প্রমাণ নেই বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সোমবার সংস্থাটির এপিডিমিওলজিস্ট মারিয়া ফন কেরকোভে এবং আরও কয়েকজন ভাইরাস ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ এসব কথা বলেন।

এর আগে ইতালির উত্তরাঞ্চলের মিলান শহরের সান রাফায়েলে হাসপাতালের আইসিইউ বিভাগের প্রধান আলবের্তো জাঙ্গরিল্লো দাবি করেছিলেন, শুরুর দিকে করোনাভাইরাসের যে শক্তি ছিল, এখন আর সেই শক্তি নেই। বহু মানুষের মাঝে ব্যাপক হারে সংক্রমণের ফলে ভাইরাস তার শক্তি হারিয়েছে।

এব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসটির সংক্রমণ হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর গতি প্রকৃতির পরিবর্তন এবং নতুন পরিবেশে মানিয়ে নেয়ার বিষয়টি নতুন কিছু নয়। তবে নতুন এই করোনাভাইরাসের শক্তি কমে যাচ্ছে বলে যে প্রচারণা চলছে, তা ভিত্তিহীন ও অযৌক্তিক।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ও ভাইরাস বিশেষজ্ঞ ফন কেরকোভে বলেছেন, সংক্রমণের সক্ষমতার দিক থেকে করোনাভাইরাসের কোনো পরিবর্তন হয়নি। শক্তি বা তীব্রতার দিক থেকেও করোনা পিছিয়ে পড়েনি।

প্রসঙ্গত কোভিড-১৯ মহামারীতে এখন পর্যন্ত বিশ্বে প্রায় ৩ লাখ ৭০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে প্রায় ৬০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। সূত্র: রয়টার্স।

 

টাইমস/এসএন

Share this news on: