শ্রমিকদের থেকে দৈনিক ৮ দিনার চাঁদা নিতো পাপুলের লোকজন!

মানব ও অর্থ পাচারের অভিযোগে কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদুল ইসলাম পাপুলের বিরুদ্ধে সে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে বাংলাদেশি দুই শ্রমিক। তারা সংসদ সদস্য পাপুলের মালিকানাধীন আদম ব্যবসার প্রতিষ্ঠানের মাধ্যমে কুয়েতে গিয়েছে।

জবানবন্দিতে আবদুল আলিম ও আবদুল জব্বার নামের দুই শ্রমিক জানান, পাপুলের লোকজন তাদের কাছ থেকে দৈনিক ৮ দিনার অর্থাৎ বাংলাদেশি টাকায় ২ হাজার ২০০ টাকা করে নিতেন। যার বিনিময়ে তারা খুচরা কাজের অনুমতি পেতেন।

বুধবার কুয়েতের ইংরেজী দৈনিক আরব টাইমস পত্রিকা তাদের অনলাইন ভার্সনে এ সংবাদ প্রচার করে।

প্রতিবেদনে বলা হয়- জবানবন্দিতে দুই শ্রমিক জানায়, কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পরপরই তাদের সেই স্বপ্ন ভেঙে যায়। তারা জানতে পারেন, বাংলাদেশে যে টাকার বেতনের কথা বলা হয়েছিল তা তারা পাবেন না।

কুয়েতে আনার আগে তাদের দৈনিক ৮ ঘণ্টা ডিউটি বলা হলেও ১৬ ঘণ্টা বেশি কাজ করতে দেয়া হয়। এমনকি তাদের প্রতিশ্রুত বেতনের চেয়ে কম টাকায়। আর কোনো সুযোগ ছিল না বলেই তারা আপত্তি না জানানোর সিদ্ধান্ত নেন।

কিন্তু, তাদের যন্ত্রণা এখানেই শেষ হয় না। কয়েক মাস পর তারা চাকরি হারান। এরপর, বেঁচে থাকার জন্যে আরও অনেক কম টাকায় কাজ শুরু করেন।

এই অবস্থায় সংসদ সদস্য পাপুলের লোকদের মাধ্যমে প্রতিদিন আট দিনারের বিনিময়ে তারা খুচরা কাজ করার অনুমতি পেতেন। আমান ও মাহবুব নামের দুই জন তার কাছ থেকে সেই টাকা নিত।

৭ জুন কুয়েতে মানব ও অর্থপাচারের অভিযোগে কুয়েতের সিআইডি সংসদ সদস্য পাপুলকে গ্রেফতার করে। এরপরই তাকে জিঞ্জাসাবাদ শুরু করে কুয়েতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 

টাইমস/জিএস

Share this news on: