রাখালের করোনা : কোয়ারেন্টিনে ৪৭ ছাগল ভেড়া

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যিনি এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন তার সঙ্গে দুর্ভোগ পোহাতে হচ্ছে তার ঘনিষ্ঠদেরও। তাদের শরীরে করোনার জীবাণু না থাকা সত্ত্বেও পাঠানো হচ্ছে কোয়ারেন্টিনে। মানুষ তার প্রিয়জনের কথা মাথায় রেখে এ দুর্ভোগ মেনে নিচ্ছে।

এবার অবলা পশুদেরও সেই দুর্ভোগ সামলানোর খবর মিলছে। অবাক করা এ ঘটনাই ঘটেছে ভারতের কর্ণাটকের টুমাকুরু জেলার গোড়েকেড়ে গ্রামে। সেখানে এক রাখাল কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ায় তার সঙ্গে ৪৭টি ছাগল ও ভেড়াকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। খবর ইন্ডিয়া টুডে

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি গোড়েকেড়ে গ্রামে এক ছাগল পালকসহ দুই বাসিন্দার করোনাভাইরাস টেস্টের ফল পজিটিভ আসে। এই ঘটনার পর ছাগল পালকের চারটি ছাগলের মৃত্যু হলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয়রা পশুপালন দফতরের কর্মকর্তাদের সঙ্গে দেখা করে বিষয়টির কথা জানান।

মঙ্গলবার গ্রামটি পরিদর্শনে যান জেলার স্বাস্থ্য ও পশু কর্মকর্তারা। তারা লালার নমুনা সংগ্রহ শেষে ৪৭টি ছাগল ও ভেড়াকে গ্রামটির বাইরে কোয়ারেন্টিনে রেখে আসেন।

এ সময় কর্মকর্তারা গ্রামবাসীদের তীব্র প্রতিরোধের মুখে পড়তে হয়। গ্রামবাসীদের ধারণা ছিল, তারা ছাগলগুলো জবাই করার জন্য এসেছেন। পরে তাদেরকে কর্মকর্তারা বোঝাতে সক্ষম হন যে, গৃহপালিত পশুর মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকতে পারে।

রাজ্যের পশু পালন বিভাগের সচিব পি মানিভান্নাম বলেছেন, তারা বিষয়টি খতিয়ে দেখবেন। মারা যাওয়া ছাগলগুলোর ময়নাতদন্ত করা হবে। আর লালার নমুনাগুলো প্রেরণ করা হয়েছে বেঙ্গালুরুর অ্যানিম্যাল হেলথ অ্যান্ড ভেটেরিনারি বায়োলজিক্যাল ইন্সটিটিউটে (আইএএইচভিবি)।

আইএএইচভিবি’র পরিচালক ড. এসএম বাইরেগোদা বলেছেন, প্রাণী থেকে মনুষ্য শরীরে কোভিড-১৯ সংক্রমণ ঘটনায়, এখন পর্যন্ত এমন কোনো রেকর্ড নেই। এরপরও নমুনাগুলোর কোভিড টেস্ট করার জন্য ভোপালে পাঠানো হয়েছে।

 

টাইমস/জিএস

Share this news on: