“রামমন্দিরের চেয়ে হাসপাতালের প্রয়োজন বেশি ” মন্তব্যের জেরে নাজেহাল মেডিকেল শিক্ষার্থী

করোনা মহামারীর এই দুর্যোগে ভারতে রামমন্দিরের চেয়ে হাসপাতাল বেশি প্রয়োজন। অধিকাংশ ভারতীয় এমনটিই দাবি করেছেন। অনেকেই রামমন্দির স্থাপনের ঘটনায় সমালোচনায় পঞ্চমুখ। টালিউডের নায়ক থেকে শুরু করে হাসপাতালের ডাক্তাররাও মোদি সরকারের সিদ্ধান্তের বিরোধীতা করছেন।

সম্প্রতি রামমন্দির না বানিয়ে হাসপাতাল তৈরির পক্ষে মন্তব্য করায় ভারতের পশ্চিমবঙ্গে এক মেডিকেল শিক্ষার্থী হেনস্থার শিকার হয়েছেন। ফেসবুকে মেডিকেলের প্রথমবর্ষের ওই শিক্ষার্থী লিখেন-‘করোনার এই মহামারীতে রামমন্দিরের চেয়ে হাসপাতাল বেশি দরকার’।

আর ফেসবুক পোস্টের জেরে ওই ডাক্তারী পড়া শিক্ষার্থীকে ডেকে নিয়ে হেনস্থা করে রাষ্ট্রীয় সয়ং সেবক সংঘ (আরএসএস) কর্মীরা। ওই শিক্ষার্থীকে মারধর ও কানে ধরে উঠবস করানো হয়। তবে ভিডিওটি পশ্চিমবঙ্গের কোথায় ধারণ করা হয়েছে, কে ধারণ করেছে বা নির্যাতনের শিকার ব্যক্তির নাম পরিচয় বিস্তারিত জানা যায়নি।

তবে সম্প্রতি শুভদীপ বসাক নামে পশ্চিমবঙ্গের এক সমাজকর্মী শিক্ষার্থী নির্যাতনের একটি ভিডিও চিত্র ফেসবুকে শেয়ার করে। যা এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে নির্যাতনকারীদের ব্যাপক সমালোচনা করেছেন অধিকাংশ ভারতীয়।

ভাইরাল হওয়া ভিডিওর নিচে পোস্টের মন্তব্যে তনয় প্রদ ঘোষ নামে এক ভারতীয় লিখেছেন, পৃথিবীর ইতিহাসে লেখা থাকবে, মহামারীর সময় যখন রোজ মৃত্যুর মিছিল বাড়ছিল। যখন টাকার অভাবে ভালো চিকিৎসার অভাবে চারিদিকে হাহাকার, তখন ভারতবর্ষের সরকার মানুষের পাশে না দাড়িয়ে রাম মন্দির বানিয়েছিল। মসজিদ বা গীর্জা হলেও আমাদের একই কথাই বলতে হতো।

প্রতিক্রিয়া গৌরব বিশ্বাস নামে একজন লিখেছেন, এগুলো ধর্মের নামে রাজনীতি ছাড়া কিছুই না। নির্যাতনকারী ছেলেদের কথা বার্তা শুনে একজনকেও প্রকৃত শিক্ষিত বলে মনে হলো না। ছেলেটা তো ঠিকই বলেছে, এখন মন্দিরের চেয়ে হাসপাতাল বেশি দরকার।

ফেসবুকের ওই পোস্টে অরিন্দম পাল নামে আরেকজন লিখেছেন, করোনা পজিটিভ হলে নির্যাতনকারী ছেলেগুলোর রাম মন্দিরে গিয়ে শুয়ে থাকা উচিত। হাসপাতালে তাদের নেয়া ঠিক হবে না। ভাই তোরা প্রকৃতপক্ষে হিন্দু ধর্মের হ। হিন্দু ধর্ম নিয়ে পড়াশুনা করো। ভালো করে হিন্দু ধর্মটা শেখো।

ভিডিওর নিচে বিল্টু ক্ষেত্রপাল নামে এক ভারতীয় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের কবিতার উদ্ধৃতি করে লিখেছেন, মোরা একই বৃন্তের দুটি কুসুম হিন্দু-মুসলমান, মুসলিম তার নয়ন-মণি, হিন্দু তাহার প্রাণ। এক সে আকাশ মায়ের কোলে/ যেন রবি-শশী দোলে, এক রক্ত বুকের তলে, এক সে নাড়ীর টান।

 

টাইমস/এসএন

Share this news on: