বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিল রাশিয়া

বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষণা দিয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

কোভিড-১৯ এর এই ভ্যাকসিনের গণহারে উৎপাদন শিগগিরই শুরু হবে বলে আশা প্রকাশ করে ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি করোনার এই ভ্যাকসিন মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে।

ইতোমধ্যে তার মেয়ে এই ভ্যাকসিন নিয়েছেন জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমার এক মেয়ে ভ্যাকসিনটি নিয়েছে। এদিক থেকে তিনি ভ্যাকসিনের পরীক্ষায় অংশ নিয়েছেন। ভ্যাকসিন নেওয়ার পর তার শরীরের তাপমাত্রা ৩৮ হয়েছিল, পরদিন তা ৩৭-এ নেমে আসে।

সেপ্টেম্বরের শুরুর দিকে স্বাস্থ্যকর্মীদের মাঝে প্রথম এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে জানিয়ে দেশেটির উপ-প্রধানমন্ত্রী ট্যাটিয়ানা গোলিকোভা বলেন, তবে সাধারণ জনগণের জন্য ভ্যাকসিনটি সহজলভ্য হবে আগামী বছরের জানুয়ারির শুরুতে।

তবে মার্কিন অ্যালার্জি এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফৌসি রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধকের সুরক্ষা, কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। 

 

টাইমস/এইচইউ

Share this news on: