যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন প্রথম ভারতীয় কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছেন। আর তাই এবারের মার্কিন নির্বাচনে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভুত এই কমলা হ্যারিস।

জানা গেছে, কমলা হ্যারিসই প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দল থেকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন। ক্যালিফোর্নিয়ার ৫৫ বছর বয়সী সিনেটর কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার জন্যও লড়েছিলেন।

এমনকি যুক্তরাষ্ট্রে সম্প্রতি কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকান্ডের জেরে বর্ণবৈষম্য বিরোধী বিক্ষোভের মধ্যে দেশটির পুলিশ বাহিনীতে সংস্কারের দাবিতেও সোচ্চার ছিলেন কমলা।

এর আগে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন ভারতীয় বংশোদ্ভুত কুষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস।

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আগামী ৭ অক্টোবর উটাহর সল্ট লেক সিটিতে অনুষ্ঠিত বিতর্কে মাইক পেন্সের মুখোমুখি হবেন কমলা হ্যারিস। কারণ আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন জো বাইডেন। আর ট্রাম্পের রানিং মেট হিসেবে ভাইস প্রেসিডেন্ট হিসেবে লড়বেন মাইক পেন্স। তাই মাইক পেন্সের সঙ্গে কমলা হ্যারিসের বিতর্ক অনুষ্ঠান থাকবে নির্বাচনের আগ মুহুর্ত পর্যন্ত।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন। একজন হলেন- সারাহ পলিন। যিনি ২০০৮ সালে রিপাবলিকান পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। আর ১৯৮৪ সালে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে লড়েছিলেন জেরালডিন ফেরারো। কিন্তু তাদের কেউই শেষ পর্যন্ত নির্বাচিত হয়ে হোয়াইট হাউসে বসতে পারেননি।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ