দিল্লিতে কৃষক ও পুলিশের মধ্যে সংঘর্ষ, নিহত ১

ভারতে নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত হাজার হাজার কৃষক হেঁটে ও ট্র্যাক্টর নিয়ে রাজধানী দিল্লিতে প্রবেশ করেছে। এসময় নগরীর কেন্দ্রস্থলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

মঙ্গলবার লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ব্যবহার করে কৃষকদের নিয়ন্ত্রণের চেষ্টা করে পুলিশ। এ সময় কয়েকজন আন্দোলনকারী ট্র্যাক্টর চালিয়ে পুলিশকে ধাওয়া করে। ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, আন্দোলনকারীদের বিরুদ্ধে পুলিশকে মারধরের অভিযোগ উঠেছে। ভাঙচুর চালানো হয়েছে একাধিক বাসে।

এদিকে পুলিশকে ধাওয়া দেওয়ার সময় ট্র্যাক্টর উল্টে এক চালক নিহত হয়েছে। তবে আন্দোলনকারীদের দাবি, পুলিশের গুলিতে ওই ট্র্যাক্টরচালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। পরে ট্র্যাক্টরটি উল্টে তিনি নিহত হন।

এনডিটিভি জানায়, স্থানীয় সময় দুপুরের পর দিল্লির লাল কেল্লায় ২০টিরও বেশি ট্র্যাক্টর প্রবেশ করে। জাতীয় পতাকা নিয়ে ট্র্যাক্টর চালিয়ে লাল কেল্লায় প্রবেশের পর প্রতিবাদকারীদের শ্লোগান দিতে দেখা গেছে বলে জানায় এনডিটিভি।

এর আগে সকালে নগরীর কয়েকটি প্রবেশপথে নির্দিষ্ট সময়ের আগেই পুলিশের বাধা উপেক্ষা করে হাজার হাজার আন্দোলনকারী কৃষক রাজধানীতে প্রবেশ করে। নির্ধারিত যে পথ ধরে কৃষকদের মিছিল করার অনুমতি দেওয়া হয়েছিল সেগুলো থেকেও সরে যান তারা।

দিল্লির স্থানীয় সময় দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ‘কৃষাণ প্যারেড’ এর অনুমতি দিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু তার অনেক আগেই রাজধানীতে মিছিল শুরু করে দেন কৃষকরা। পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে ও লাঠি পেটা করেও তাদের আটকাতে পারেনি। সংঘর্ষে কিছু পুলিশও আহত হয়েছেন।

 

টাইমস/এসজে

Share this news on: