ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের আভাস ট্রাম্পের

ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক সংকটের প্রেক্ষাপটে দেশটিতে সামরিক হস্তক্ষেপের আভাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার সিবিএসে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ট্রাম্প এ কথা বলেন। সোমবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

পদত্যাগের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোর ওপর দেশে-বিদেশের চাপ ক্রমে বাড়ছে। এরই মধ্যে এ বার্তা দিলেন ট্রাম্প।

সাক্ষাৎকারে ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক সংকটের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের করণীয় সম্পর্কে ট্রাম্প বলেছেন, দেশটিতে সামরিক হস্তক্ষেপের বিষয়টি যুক্তরাষ্ট্রের সামনে একটি বিকল্প পদক্ষেপ হিসেবে বিবেচনায় রয়েছে।

মাস কয়েক আগে মাদুরো একটি বৈঠকের ব্যাপারে তাকে অনুরোধ করেছিলেন বলে সাক্ষাৎকারে জানিয়েছেন ট্রাম্প। কিন্তু তিনি তা নাকচ করে বলেছেন, আলোচনার আর সুযোগ নেই।

তবে ভেনেজুয়েলায় বিদেশি রাষ্ট্রের সামরিক হস্তক্ষেপের তীব্র বিরোধিতা করেছে মাদুরোর ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। দেশটি সতর্ক করে বলেছে, সামরিক হস্তক্ষেপের পরিণতি ধ্বংসাত্মক।

যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ ইতিমধ্যে ভেনেজুয়েলায় বিরোধী নেতা ও স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে, রাশিয়াসহ মিত্র কয়েকটি দেশ মাদুরোর পক্ষে অবস্থান নিয়েছে।

রাশিয়া বলেছে, সীমান্ত পেরিয়ে ধ্বংসাত্মক হস্তক্ষেপের পরিবর্তে আন্তর্জাতিক সম্প্রদায়ের লক্ষ্য হওয়া উচিত ভেনেজুয়েলাকে সাহায্য করা।

 

টাইমস/এইচইউ

Share this news on: