কৃষি আইন নিয়ে বিপাকে ভারত, দিল্লি অবরোধ

বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের লাগাতার আন্দোলনে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে রাজধানী দিল্লি। শনিবার দুপুর পর্যন্ত অবরোধে অনড় রয়েছেন কৃষকরা। এই অবরোধ চলবে বিকাল পর্যন্ত। তবে অ্যাম্বুলেন্স, স্কুলবাস, জরুরী খাদ্যপণ্য ও ওষুধ সরবরাহের গাড়িসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবার যানবাহন চলাচল করছে।

কৃষকদের জোরালো অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে দিল্লিতে মোতায়েন করা হয়েছে বিশেষ ফোর্সের ৫০ হাজার সদস্য। দিল্লির মহাসড়কে মোতায়েন করা হয়েছে জলকামান ও নিরাপত্তা বাহিনীর সাঁজোয়া যান।

এদিকে আন্দোলনরত কৃষক নেতারা দেশটির গণমাধ্যমকে জানিয়েছেন, বিতর্কিত সংশোধিত কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত তাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে। কিন্তু আইন শৃঙ্খলা বাহিনী কৃষকদের আন্দোলনকে অস্থিরতার দিকে ঠেলে দিচ্ছেন বলেও অভিযোগ তাদের।

আইন শৃঙ্খলা বাহিনী ও কৃষকদের মুখোমুখি অবস্থানের জেরে এরই মধ্যে দিল্লিতে নেয়া হয়েছে বিশেষ সতর্কতা। দিল্লি মেট্রোর ১২টি স্টেশনে বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া গাজিপুর সীমানায় বসানো হয়েছে কাঁটাতারের বেড়া ও কংক্রিটের ব্যারিকেড।

অপরদিকে দিল্লি-হরিয়ানা মহাসড়কের প্রবেশ মুখে বসানো হয়েছে চার স্তরের ব্যারিকেড। সেই সঙ্গে এসব এলাকায় পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের সার্বক্ষনিক টহল চলছে।

ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি রাকেশ টিকায়েত গণমাধ্যমকে বলেছেন, দিল্লিতে নির্ধারিত স্থানে অবরোধ পালন করা হচ্ছে। বিশেষ কারণেই দিল্লির সব রাস্তা আমরা বন্ধ করে দিতে চাই না। কারণ যেকোনও সময় হয়তো সরকারের পক্ষ থেকে আলোচনার ডাক আসতে পারে।

 

টাইমস/এসএন

Share this news on: