মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ, জলকামান মোতায়েন

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারে বিক্ষোভ অব্যাহত রয়েছে। সোমবার সকালে দেশজুড়ে ধর্মঘটের ডাক দেয় বিক্ষোভকারীরা। রাজধানী নেপিদোতে সমবেত হয় লাখ লাখ বিক্ষোভকারী। এতে অংশ নেন শিক্ষক, আইনজীবী, ব্যাংক কর্মকর্তা এবং সরকারি চাকুরিজীবীসহ ১০ হাজারেরও বেশি মানুষ। অন্যান্য শহরগুলোতেও বিপুল সংখ্যক মানুষ সমবেত হয় সেনাশাসনবিরোধী শ্লোগান নিয়ে।

দেশটির সর্ববৃহৎ শহর ইয়াঙ্গুনের কেন্দ্রস্থল সুলে প্যাগোডা থেকে প্রায় হাজার খানেক শিক্ষক পদযাত্রা করেছেন। এদিকে নেপিদোয় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ছুড়েছে পুলিশ। এতে কয়েকজনের হতাহতের খবর পাওয়া গেছে। অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে বিক্ষোভকারীরা পুরোপুরি ভিজে গেছেন আর একে অপরকে সাহায্য করছেন।

ভিডিওটির পোস্টকারী কিয়াও জেয়ার উ বিবিসিকে বলেন, লোকজন যখন শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিলেন তখন কোনো পূর্ব সতর্কতা ছাড়াই দুটি জল কামান তাদের দিকে পানি ছোড়ে।

তবে অন্যান্য শহরগুলোতে এখনও কোনও সহিংসতার খবর পাওয়া যায়নি। বেশ কিছু ভিডিওতে দেখা গেছে, বিপুল সংখ্যক বিক্ষোভকারী প্লাকার্ড হাতে নিয়ে এবং স্লোগান দিয়ে রাজপথে সেনা শাসনের প্রতিবাদ জানাচ্ছে।

এদিকে অনলাইনে শ্রমিকদের প্রতি কাজে ইস্তফা দেয়ার আহ্বান জানিয়ে ২৮ বছরের গার্মেন্ট শ্রমিক নিন থাজিন বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আজকে একটি কাজের দিন। কিন্তু আমরা কাজে যাব না এমনকি আমাদের বেতন কাটা হলেও না।’

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: