সেরামকে করোনার টিকা ফেরত দিতে চায় দক্ষিণ আফ্রিকা  

ভারতের সেরাম ইনস্টিটিউটকে ১০ লাখ ডোজ করোনার টিকা ফেরত নিতে বলেছে দক্ষিণ আফ্রিকা। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় ১০ লাখ ডোজ করোনার টিকা পাঠায় সেরাম ইনস্টিটিউট।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে আরও পাঁচ লাখ ডোজ টিকা পাঠানোর কথা। কিন্তু এখন সেরামকে টিকা ফেরত নিতে বলছে দক্ষিণ আফ্রিকা। এ ব্যাপারে জানতে চাইলে কোন মন্তব্য করেনি সেরাম। এক সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা ঘোষণা দেয়, তারা অক্সফোর্ডের টিকার ব্যবহার স্থগিত করতে যাচ্ছে।

এর আগে অক্সফোর্ডের টিকা নিয়ে ছোট পরিসরে পরীক্ষা (ট্রায়াল) চালায় দক্ষিণ আফ্রিকা। এতে দেখা যায়, দেশটিতে শনাক্ত করোনার নতুন ধরনের সৃষ্ট হালকা থেকে মাঝারি অসুস্থতার বিরুদ্ধে এই টিকা ন্যূনতম সুরক্ষা দেয়। এরপরই দক্ষিণ আফ্রিকা অক্সফোর্ডের টিকা প্রদান স্থগিত করে।

অক্সফোর্ডের টিকা সেরামকে দক্ষিণ আফ্রিকার ফেরত নিতে বলার খবর এমন এক সময় এল, যখন এই টিকা জরুরি ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বল্প-পরিসরের ক্লিনিক্যাল পরীক্ষায় করোনার ৫০১ওয়াই.ভি২ ধরনে আক্রান্ত হয়ে মৃদু থেকে মাঝারি অসুস্থার বিরুদ্ধে এই টিকা যৎসামান্য সুরক্ষা দিচ্ছে। যে কারণে সরকার টিকাদান কর্মসূচি স্থগিত ঘোষণা করেছে।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: