জরুরি অবস্থা ঘোষণায় ট্রাম্পের বিরুদ্ধে মামলার প্রস্তুতি

মেক্সিকো সীমান্তের দেয়াল নির্মাণ নিয়ে বিরোধীদের সাথে কোনো মীমাংসায় পৌঁছাতে না পেরে অবশেষে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের এ কথা জানান ট্রাম্প।

এ সময় ট্রাম্প বলেন, সীমান্তে চলমান পরিস্থিতি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এ পরিস্থিতি মোকাবিলায় দেয়াল নির্মাণের বিকল্প নেই।

তিনি আরও বলেন, মেক্সিকো থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসী, মাদক, অপরাধীর ঢল ঠেকিয়ে দেশকে সুরক্ষিত রাখতে জরুরি অবস্থার আদেশে সই করেছি আমি। কেননা সীমান্ত স্বাভাবিক রাখতে দেয়াল কাজে আসবে।

এ ঘোষণার কারণে ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়েরের কথা জানিয়ে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এটর্নি জেনারেল জেভিয়ের বেচেরা বলেন, তিনি এটা (জরুরি অবস্থা জারি) করতে পারেন না। দেশ কোনো সঙ্কটে নেই যে জরুরি অবস্থা ঘোষণা করতে হবে। আমরা খুব দ্রুত আইনি ব্যবস্থায় যাব।

ট্রাম্পের ঘোষণার তীব্র সমালোচনা করে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শ্যুমার এক বিবৃতিতে বলেন, জরুরি অবস্থা চ্যালেঞ্জ করা হবে কংগ্রেসে।

সীমান্ত অঞ্চলে বসবাসকারীরা ট্রাম্পের সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া জানিয়ে বলেন, দেয়াল নির্মাণে সমস্যা আরও বাড়বে। আমরা মনে করি দেয়াল নির্মাণ কোনো সমস্যা সমাধান করবে না। এটা সমস্যা আরও সৃষ্টি করবে।

জরুরি অবস্থার ফলে সামরিক কিংবা দুর্যোগ খাতের মতো বিভিন্ন খাত থেকে প্রায় আটশ কোটি ডলার দেয়াল নির্মাণের জন্য বরাদ্দ দিতে পারবেন ট্রাম্প। যদিও সীমান্তের ২ হাজার মাইল জুড়ে দেয়াল নির্মাণের মোট খরচ ২ হাজার তিনশ কোটি ডলারের তুলনায় এ তহবিল অনেকটাই কম।

 

টাইমস/এমএএইচ/জেডটি

Share this news on: