সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা: সিআইএ

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকেই দায়ী করছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। সিআইএর দাবি সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়েছে।

সংস্থাটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা সিএনএনকে এই খবর নিশ্চিত করেছে। যদিও সৌদি সরকার এ ঘটনায় প্রিন্স সালমানের জড়িত থাকার কথা বরাবরই অস্বীকার করে আসছে।

মার্কিন ওই কর্মকর্তার দাবী, তুর্কি সরকারের দেয়া অডিও রেকর্ডিং, বিভিন্ন প্রমাণাদি ও মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের তথ্যের ওপর ভিত্তি করে তারা এই সিদ্ধান্তে পৌছঁছেন যে, প্রিন্স সালমানের নির্দেশেই জামাল খাশেগিকে হত্যা করা হয়েছে।

ওই ঊর্ধ্বতন কর্মকর্তা আরও জানান, তদন্তকারীরা দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, খাশোগিকে হত্যার মতো এমন একটি অপারেশন প্রিন্স সালমানের অনুমতি ছাড়া হয়নি।

এদিকে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে সাংবাদিক জামাল খাশোগি হত্যার বিষয়ে সিআইএর মূল্যায়নের সঙ্গে মার্কিন কর্মকর্তারাও একমত। সিআইএর এই মূল্যায়নের প্রতিবেদন সর্বপ্রথম প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে খাশোগি হত্যাকাণ্ডের পরপরই ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে করা একটি ফোনকল বিবেচনায় নিয়েছে সিআইএ। ওই ফোনকলে খাশোগি হত্যাকাণ্ডের ঘাতক দলের সদস্য মাহের মুতরেব জানান, অপারেশন সম্পন্ন হয়েছে।

তবে সৌদি দূতাবাসের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, এ ধরনের অভিযোগ মিথ্যা। এর আগে বৃহস্পতিবার সৌদির পাবলিক প্রসিকিউটর কার্যালয় জানিয়েছিল যুবরাজ মোহাম্মদ বিন সালমান নন ইস্তাম্বুলে কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন একজন গোয়েন্দা কর্মকর্তা। 

২ অক্টোবর সৌদি রাজপরিবারের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তার প্রয়োজনীয় কাগজপত্র তুলতে কনস্যুলেটে যাওয়ার পর সেখানে তাকে হত্যা করা হয়। কিন্তু তার লাশ এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

 

 

Share this news on: