ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ভূমিধসে নিখোঁজ ৬০

ইন্দোনেশিয়ায় একটি অবৈধ সোনার খনিতে ভূমিধসের ঘটনা ঘটেছে। এই ধসের ঘটনায় অন্তত ৬০ জন চাপা পড়েছে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টার দিকে নর্থ সুলাওয়েসি দ্বীপের বোলাং মোংগোনডো এলাকার ওই খনিতে এ ভূমিধসের ঘটনা ঘটে।

বুধবার সকাল ৮টার মধ্যে তিন জনের লাশ উদ্ধার এবং ১৫ জনকে জীবিত উদ্ধার করা হয়। আটকে পড়াদের জীবিত উদ্ধারের জন্য চেষ্টা চালানো হচ্ছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়ায় ক্ষুদ্রায়তনের সোনার খনিগুলো নিষিদ্ধ। কিন্তু গ্রামাঞ্চলে অবাধে এসব সোনার খনিতে কার্যক্রম চলে। তদারকির অভাব ও অস্থায়ীভাবে দুর্বল অবকাঠামো দিয়ে তৈরি এসব খনি প্রায়ই দুর্ঘটনার কারণ হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ধসে পড়া মাটি ও পাথরের নিচে প্রায় ৬০ জনের মতো চাপা পড়েছে। জীবিতদের খোঁজে কাদার ধসে ঢেকে যাওয়া পাহাড়ের পাশে রাতভর কাজ করছে উদ্ধারকারী দলগুলো।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরওয়াও নুগরোহো জানান, লোকজনের কাজের সময় আকস্মিকভাবে ভূমিধস ঠেকানোর বোর্ড ধসে পড়ে। ধসে চাপা পড়া ব্যক্তিদের উদ্ধারে রাতভর উদ্ধার তৎপরতা পরিচালনা করা হয়।

উদ্ধার তৎপরতায় উদ্ধারকর্মীদের সঙ্গে যোগ দিয়েছেন স্থানীয়রাও। তারা রাতভর ওই কর্দমাক্ত পাহাড়ি এলাকায় নিখোঁজদের খোঁজে তৎপরতা চালিয়েছেন বলে জানান সুতোপো নুগরোহো।

 

টাইমস/এএস

Share this news on: