ফিলিপাইনে মৃত তিমির পেটে ৪০ কেজি প্লাস্টিক

ফিলিপাইনে একটি মৃত তিমির পেট থেকে ৪০ কেজি প্লাস্টিক ব্যাগ বের করা হয়েছে। গবেষকদের বরাত দিয়ে সোমবার এ খবর প্রকাশ করেছে বিবিসি।

মার্চের শুরুর দিকে দাভাও সিটির পূর্বাঞ্চল থেকে ডি’বোন কালেকটর জাদুঘরের কর্মীরা কুভিয়ার্স বিকড প্রজাতির একটি তিমির মৃতদেহ উদ্ধার করে।

শনিবার জাদুঘর কর্তৃপক্ষ এক ফেসবুক পোস্টে জানায়, ‘তিমিটির পেটভর্তি ছিল প্লাস্টিক বর্জ্যতে। এ রকম পরিস্থিতি আমরা এর আগে কখনো দেখিনি। তিমিটির পেটে ১৬টি চালের বস্তা এবং একাধিক শপিংব্যাগ পাওয়া গেছে।’

তিমির পেট থেকে পাওয়া সব জিনিসের একটা তালিকা খুব শিগগির তাদের ফেসবুকে পেজে প্রকাশ করা হবে জাদুঘর কর্তৃপক্ষ জানান।

জাদুঘরের প্রতিষ্ঠাতা ও সভাপতি ড্যারেল ব্ল্যাটচলে মার্কিন গণমাধ্যম সিএনএনকে জানান, ‘এত পরিমাণ প্লাস্টিক পাওয়া যাবে তা আমি মোটেও আশা করিনি। অনেক বেশি পরিমাণে প্লাস্টিক জমাটবদ্ধ অবস্থায় ছিল।’

ফিলিপাইনসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে প্লাস্টিক বর্জ্য এখানে সেখানে ফেলার প্রবণতা একটি বড় সমস্যা।

পরিবেশবাদী সংগঠন ওশান কনজারভেন্সি এবং ম্যাককিনসে সেন্টার ফর বিজনেস অ্যান্ড এনভায়রনমেন্ট কর্তৃক ২০১৫ সালে প্রকাশিত তথ্য অনুযায়ী, চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম এবং থাইল্যান্ডে ৬০ শতাংশ প্লাস্টিক বর্জ্য সাগরে ফেলা হয়।

২০১৮ সালের জুনে থাইল্যান্ডে একটি পাইলট তিমি মারা যায় ৮০টি প্লাস্টিক ব্যাগ গিলে ফেলার কারণে।

বৃটেন সরকার সম্প্রতি জানিয়েছে, সাগরে প্লাস্টিক বর্জ্য ফেলার বিষয়টি নিয়ন্ত্রণে আনতে না পারলে আগামী এক দশকের মধ্যে তা তিনগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

টাইমস/এসআই

Share this news on: