বিক্ষোভের মুখে আলজেরিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

সপ্তাহব্যাপী টানা বিক্ষোভ ও প্রতিবাদের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকা। ৮২ বছর বয়সী আবদেল আজিজ প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় রয়েছেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এপিএস নিউজ-এ প্রকাশিত এক চিঠিতে মঙ্গলবার পদত্যাগের কথা জানান তিনি। ফলে পঞ্চমবারের মতো তার পুনর্নির্বাচিত হওয়ার পরিকল্পনা ভেস্তে গেল।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, সেনাবাহিনীর চাপের কারণে পদ থেকে সরে যেতে বাধ্য হয়েছেন বুতেফ্লিকা। আগামী ২৮শে এপ্রিল তার চতুর্থ মেয়াদের দায়িত্ব শেষ হবে। তার আগেই তিনি প্রেসিডেন্টের পদ থেকে সরে যাবেন বলে জানান।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিক্ষোভকারীরা খবরটি শুনে রাস্তায় রাস্তায় আনন্দ প্রকাশ করছেন। দেশটির জাতীয় পতাকা উড়িয়ে আর গান গেয়ে তারা উৎসব করে।

কিছু দিন আগে দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল আহমেদ গায়েদ সালাহ অসুস্থ প্রেসিডেন্টকে সরে দাঁড়ানোর আহ্বান জানান। এরপর থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়টিও নিজের অধীনে নেন বুতেফ্লিকা। মার্চ মাসে দেশটির মন্ত্রিপরিষদের ব্যাপক রদবদলের ঘোষণা দেন বুতেফ্লিকা।

এদিকে তার পদত্যাগের দাবিতে সম্প্রতি গণবিক্ষোভ শুরু হয়। ফেব্রুয়ারি মাস থেকেই বুতেফ্লিকা বিরুদ্ধে এ আন্দোলন দানা বাঁধতে থাকে। আর এই বিক্ষোভের কারণে তিনি পঞ্চমবারের মতো নির্বাচনে লড়ার প্রার্থিতা প্রত্যাহার করে নিতে বাধ্য হন।

১৯৯৯ সালের ২৭ এপ্রিল দেশটির প্রেসিডেন্ট হয়েছিলেন আবদেল আজিজ বুতেফ্লিকা।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ