ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

বিশ্বের সবচেয়ে বড় মুসলমানপ্রধান দেশ ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট পদে বুধবার ভোটগ্রহণ চলছে। তৃতীয় গণতান্ত্রিক এ দেশটির নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন অবসরপ্রাপ্ত সামরিক জেনারেল মারুফ আমিন।

নির্বাচনে মূল লড়াই হবে উদারমনা এবং কট্টরপন্থি এ দুই প্রার্থীর মধ্যেই। পার্লামেন্টের উচ্চকক্ষ, নিম্নকক্ষসহ প্রাদেশিক পরিষদের সব জনপ্রতিনিধি নির্বাচনে এবার ভোট দেবেন দেশটির প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, গোটা দেশে একদিনে অনুষ্ঠিত এ নির্বাচনে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টসহ পার্লামেন্টের উচ্চকক্ষের মোট ১৩৬টি এবং নিম্নকক্ষের আরও প্রায় ৫৭৫টি পদের জন্য ভোট অনুষ্ঠিত হবে। একইসঙ্গে অন্তত দুই হাজার ২০৭ জন প্রাদেশিক সদস্য ছাড়াও মোট ১৭ হাজার ৬১০টি স্থানীয় কাউন্সিলর পদেও নির্বাচন আয়োজন করা হয়।

এবারের নির্বাচনে অংশ নিচ্ছে মোট ১৬টি রাজনৈতিক দল। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় দুই লাখ ৪৫ হাজারের বেশি প্রার্থী। প্রায় সাড়ে ১৭ হাজার দ্বীপ বেষ্টিত এই ইন্দোনেশিয়ায় সকাল ৭টায় শুরু হওয়া এই ভোট শেষ হবে একই দিন রাত ১টায়। ভোটগ্রহণ শেষে বেসরকারিভাবে ফল ঘোষণা হলেও এর আনুষ্ঠানিক ফল ঘোষণা হবে মে মাসে।

এতে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, আইন প্রণেতাসহ মোট পাঁচ পদে প্রার্থী নির্বাচনের জন্য একসঙ্গে পাঁচটি ব্যালট পেপারে ভোট দেবেন প্রতিজন ভোটার। দেশটিতে এবারই প্রথম জাল ভোট এড়াতে হালাল কালিতে ভোটাররা তাদের আঙুল চুবিয়ে ভোট দেবেন।

 

টাইমস/জিএস

Share this news on: