ভারতে ইতিহাস গড়লেন তৃতীয় লিঙ্গের প্রার্থী

ভারতে এবারের লোকসভা নির্বাচনে প্রার্থী হয়েই ইতিহাস গড়েছেন তৃতীয় লিঙ্গের স্নেহা কালে। ভারতের বাণিজ্যিক রাজধানী ও বলিউড নগরী মুম্বাইয়ের ছয়টি আসনের একটি মুম্বাই নর্থ সেন্ট্রাল আসন থেকে লড়ছেন তিনি।

মুম্বাই তো বটেই দেশটির গণতন্ত্রের ইতিহাসে প্রথম কোনো তৃতীয় লিঙ্গের প্রার্থী তিনি। শহরের সবচেয়ে গরিব ও অনুন্নত এই এলাকায় মূলত দলিত শ্রেণীর বাস। তৃতীয় লিঙ্গের মানুষের ভাগ্যোন্নয়ন ও অসহায়-দুর্বলদের প্রতি হাত বাড়িয়ে দিতেই তার এই লড়াই। জয়ের ব্যাপারেও বেশ আশাবাদী তিনি।

সোমবার চতুর্থ পর্বের নির্বাচনে মহারাষ্ট্রের এ শহরে ভোটগ্রহণ হবে। জিতে গেলে আরেক ইতিহাস গড়বেন ২৮ বছর বয়সী স্নেহা। ভারতের অন্যান্য তৃতীয় লিঙ্গের মানুষের মতোই স্নেহার নিয়মিত উপার্জন নেই। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করলেও কোনো চাকরি পাননি তিনি। থাকেন মুম্বাইয়ের রামাবাই কলোনি নামের একটি বস্তিতে।

ঘনবসতিপূর্ণ আর ঘিঞ্জি এ বস্তিতে অন্যান্য এলাকার মতো নেই প্রচারণার চমক-জৌলুস। রাস্তায় রাস্তায় চাঁদা তুলে যে অর্থ পান তা দিয়েই নিজের কিছু সঙ্গী-সাথী নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাচ্ছেন তিনি। দলিত প্রধান এই এলাকায় তার গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তাও বেশ। বস্তির ছেলেমেয়েরা তার নামে দুই বেলা নিয়ম করে স্লোগান ধরে।

দলিত ও হিজড়াদের (তৃতীয় লিঙ্গের মানুষ) মতো সমাজের পিছিয়ে পড়া লোকদের নিয়েই স্নেহার যত নির্বাচনী প্রতিশ্রুতি। জিতলে প্রবীণ হিজড়া ও বিধবা কৃষাণীদের মাসে মাসে ভাতার ব্যবস্থা করবেন তিনি।

 

টাইমস/জিএস

Share this news on: