মিয়ানমারে মুসলিম বিদ্বেষী বৌদ্ধ নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে বিষোদাগারের জন্য বিশ্বজুড়ে পরিচিতি পাওয়া মিয়ানমারের বৌদ্ধ ধর্মীয় নেতা অশ্বিন উইরাথুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারী করেছে ইয়াঙ্গনের একটি আদালত।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, অশ্বিন উইরাথুর বিরুদ্ধে দেশদ্রোহিতার এক মামলায় ইয়াঙ্গনের একটি আদালত গ্রেপ্তারের আদেশ দেয়। অভিযোগ প্রমাণিত হলে তার তিন বছরের কারাদণ্ড হতে পারে।

তিনি নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ভিবিন্ন ভাষণে মুসলিমদের, বিশেষ করে রোহিঙ্গা মুসলিমদের নিয়ে খোলাখুলি বিদ্বেষ এবং উস্কানিমুলক কথা বলতেন। মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠান বয়কটেরও ডাক দিয়েছিলেন তিনি। এ কারণে ফেসবুক গত বছর তাকে নিষিদ্ধ করে।

মুসলিমদের বিরুদ্ধে বিষোদাগারের পাশাপাশি সম্প্রতি অং সান সূচির সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু করেন উইরাথু। তার বক্তব্যে সুচির 'দুর্নীতিবাজ' সরকার সেনাবাহিনীর ক্ষমতা খর্ব করতে চাইছে।

এমনকি জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি-কে 'বেশ্যা' বলে গালমন্দ করেছেন আশ্বিন উইরাথু।

১৯৬৮ সালে জন্ম নেয়া উইরাথু ১৪ বছর বয়সে স্কুল ছেড়ে ভিক্ষু হতে গিয়েছিলেন। ২০০১ সালে তিনি মুসলিম-বিরোধী এবং জাতীয়তাবাদী একটি গ্রুপ গঠন করেন, যার নাম ছিল ৯৬৯ গ্রুপ। এ সংগঠনটিকে উগ্রপন্থী হিসেবে বিবেচনা করা হয়।

২০০৩ সালে তাকে ২৫ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। কিন্তু ২০১০ সালে অন্যান্য রাজবন্দীর সাথে তাকে মুক্তি দেয়া হয়।

২০১২ সালে রাখাইন রাজ্যে মুসলমান এবং বৌদ্ধদের মধ্যে যখন তীব্র সংঘাত শুরু হয়। সে সময় আশ্বিন উইরাথু তার জ্বালাময়ী বক্তব্য নিয়ে জনসমক্ষে আসেন।

তার একটি পরিচিত উক্তি ছিল, ‘তুমি যাই করো, একজন জাতীয়তাবাদী হিসেবে সেটা করবে।’

তিনি 'বার্মার বিন লাদেন' কি না? জিজ্ঞেসা করা হলে উইরাথু বলেছিলেন, এ বিষয়টি তিনি অস্বীকার করবেন না।

রোহিঙ্গা মুসলমানদের তৃতীয় কোন দেশে স্থানান্তরিত করার দাবী নিয়ে তিনি সমাবেশও করেছেন। মুসলমানদের ব্যবসা-দোকান বয়কটের ডাক দিয়েছিলেন।

বৌদ্ধ নারীদের জোর করে ধর্মান্তরিত করে মুসলমানদের মধ্যে জন্মহার বৃদ্ধি করা হচ্ছে এমন বক্তব্য প্রচার করেছেন আশ্বিন উইরাথু।

উইরাথু রাজনৈতিকভাবে এতটাই প্রভাবশালী হয়ে উঠেছেন যে মিয়ানমারের অন্য অনেক বৌদ্ধ ভিক্ষু তার বিষয়ে কোন কথা বলতে চান না।

অনেকে মনে করেন, উগ্রপন্থী ভিক্ষু অশ্বিন উইরাথু রোহিঙ্গাবিরোধী যে মনোভাব দেখিয়েছেন - সেটি মিয়ানমারের ভেতরে অনেকেরই মনের কথা।

২০১৩ সালের ১ জুলাই টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদনে ‘একজন বৌদ্ধ সন্ত্রাসীর প্রতিমূর্তি’হিসেবে তাকে অভিহিত করা হয়।

উইরাথুর একজন ঘনিষ্ঠ সঙ্গী থু সাইট্টাকে উদ্ধৃত করে রয়টার্স বলছে, ‘তাকে (উইরাথুকে) গ্রেপ্তার করা হলে আমরা চুপ করে বসে থাকবো না।’

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: