অভিবাসী ঠেকাতে মেক্সিকোর ওপর শুল্ক আরোপ

অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকাতে দেয়াল নির্মাণের চেষ্টার পর এবার মেক্সিকো থেকে সব ধরনের পণ্য প্রবেশের ওপর ৫ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছেন দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার এক টুইটে বার্তায় ডোনাল্ড ট্রাম্প শুল্ক আরোপের এই ঘোষণার কথা জানান।

টুইটে ট্রাম্প বলেন, ‘আগামী ১০ জুন থেকে মেক্সিকো থেকে আসা সব ধরনের পণ্যর ওপর ৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে এবং অবৈধ অভিবাসী প্রবেশ সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত তা ধীরে ধীরে বাড়বে। সমস্যার সমাধান হলে শুল্ক তুলে নেয়া হবে।’

শুল্ক আরোপের বিষয়টি স্পষ্ট করতে হোয়াইট হাউসে এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ওই শুল্ক প্রতি মাসে ৫ শতাংশ করে বাড়বে। অর্থাৎ ১ জুলাই সেটা ১০ শতাংশ, ১ আগস্টে ১৫ শতাংশ, ১ সেপ্টেম্বর ২০ শতাংশ এবং ১ অক্টোবর ২৫ শতাংশ শুল্কারোপ হবে।

তারা (মেক্সিকানরা) জাতীয় নিরাপত্তা এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য ভয়াবহ হুমকি হয়ে দাঁড়িয়েছে। মেক্সিকোর অভিবাসন আইন অত্যন্ত কঠোর এবং সরকার চাইলে সহজেই অবৈধ অভিবাসীদের এই ঢল আটকাতে পারত। এমনকি তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোও যেত, ভাষ্য ট্রাম্পের।

যুক্তরাষ্ট্রের এই শুল্কারোপকে ‘সর্বনাশা’ উল্লেখ করে মেক্সিকোর শীর্ষ কূটনীতিক জেসাস সিয়াদে বলেন, যদি এই শুল্ক আরোপ করা হয় তবে আমরা অবশ্যই তার ভয়ংকর জবাব দেব।

উন্নত জীবনের আশায় মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর থেকে হাজার হাজার মানুষ মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: