ট্রাম্প-কিম বৈঠক ব্যর্থ: উ. কোরিয়ায় ৫ জনের 'মৃত্যুদণ্ড কার্যকর’

ট্রাম্প-কিম শীর্ষক বৈঠক ব্যর্থ হওয়ায় উত্তর কোরিয়ার পাঁচ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটি। শুক্রবার এই তথ্য প্রকাশ করে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম টাইম।

টাইমের খবরে বলা হয়, ট্রাম্পের সঙ্গে উনের দ্বিতীয় দফার বৈঠক ব্যর্থ হওয়ার জেরে এই পাঁচ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সংবাদপত্রের খবরে মৃত্যুদণ্ড কার্যকর হওয়াদের একজনের নাম কিম হায়ক চোল বলে জানিয়েছে। তিনি যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার বিশেষ দূত ছিলেন।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্পের সঙ্গে কিম জং–উনের বৈঠক আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ছাড়াও হ্যানয়ে যাওয়ার সময় কিম জং উনের ব্যক্তিগত ট্রেনেও ছিলেন তিনি।

নাম প্রকাশ না করা সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সংবাদপত্রে বলা হয়, তদন্তের পর গত মার্চ মাসে পাঁচ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

কিম হায়ক চোল সম্পর্কে খবরে বলা হয়, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে প্রতারণার জন্য এই কর্মকর্তাকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বাকি চারজন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা। তবে তাদের নাম জানা যায়নি।

তবে খবরের বিষয়ে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

উত্তর কোরিয়ায় কর্মকর্তাদের মৃত্যুদণ্ড কার্যকর হওয়া নিয়ে আগেও দক্ষিণ কোরিয়া থেকে খবর প্রকাশিত হয়। তবে পরে কিছু ক্ষেত্রে খবরের সত্যতা পাওয়া যায়নি।

 

টাইমস/এএইচ/এসআই

Share this news on: