বিশ্ব ইতিহাসে কুয়েতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডের দাবি

দুবাইভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে দাবি করেছে, গত ৮ জুন কুয়েতের রাজধানী কুয়েত সিটিতে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ওই দিন সূর্যের আলোতে তাপমাত্রা ছিল ৬৩ ডিগ্রি সেলসিয়াস(ছায়াতে ৫২ ডিগ্রি সেলসিয়াস)।

আল কাবাস পত্রিকার বরাত দিয়ে গালফ নিউজ আরো জানায়, সৌদি আরবের আল মাজমাহ এলাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৫ ডিগ্রি সেলসিয়াস।

তবে কুয়েতের এই সর্বোচ্চ তাপমাত্রার বিষয়টি এখন পর্যন্ত আন্তর্জাতিক কোনো আবহাওয়া সংস্থা কর্তৃক যাচাই করা হয়নি।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১৯১৩ সালের ১০ জুলাই বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ক্যালিফোর্নিয়ার ফার্নেস ক্রিক র‍্যাঞ্চ অঞ্চলের ডেথ ভ্যালিতে।  সেখানে ওই দিন তাপমাত্রা ছিল ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে আবহাওয়া ও জলবায়ু বিষয়ে দাবি করা রেকর্ডের তথ্য যাচাই করে থাকে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা(ডব্লিউএমও)।

লিবিয়ার আল আজিজিয়া এলাকায় ১৯২২ সালের ১৩ সেপ্টেম্বর রেকর্ড করা ৫৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার একটি দাবি ২০১১ সালে এসে ভুল প্রমাণিত হয়।

২০১২ সালে বিশ্ব আবহাওয়া সংস্থা ডেথ ভ্যালিতে রেকর্ড করা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়।

কুয়েতের সাম্প্রতিক রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ৬৩ ডিগ্রি সেলসিয়াস ও সৌদিতে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার বিষয়টি যাচাই করার জন্য পৃথক কমিটি গঠন করেছে ডব্লিউএমও।

 

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

 

টাইমস/এসআই

Share this news on: