২৮ মার্কিন পণ্যে শুল্ক বসালো ভারত  

আপেল, অ্যালমন্ডসহ ২৮ টি মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। ভারতের ওপর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্য সুবিধা তুলে নেওয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নিলো দিল্লি।

রোববার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। খবর বিবিসির।

২০১৭ সালে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকে ভারতের মতো দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনার কথা বলে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত ৫ জুন ভারতের বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সুবিধার আওতায় ৫৬০ কোটি ডলার পর্যন্ত শুল্কমুক্ত রপ্তানি সুবিধা পেত ভারত।

গত বছরের জুন মাসে প্রায় ১২০ শতাংশ পর্যন্ত শুল্ক হার বসানোর ঘোষণা দিয়েছিল ভারত, কিন্তু দুই দেশের বাণিজ্যিক আলোচনার কারণে সেটি কার্যকর হয়নি।

শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছে।

তারা জানায়, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ২৮টি নির্দিষ্ট পণ্যের ওপর শুল্ক বাড়ানো হচ্ছে।

মার্কিন পণ্যে এই উচ্চ শুল্ক আরোপের সিদ্ধান্তে দুই দেশের মধ্যে রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ২৯টি পণ্যের নাম থাকলেও একটি বাদ দেয়া হয়েছে। দুই দেশের মধ্যে প্রতিবছর প্রায় ১৪২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়ে থাকে। ২০১৮ সালেই দুই দেশের মধ্যে ১৪ হাজার ২১০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে।

ভারতের সর্বশেষ এই ঘোষণা এলো এমন সময় যখন আর কয়েকদিনের মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে জাপানে জি২০ সামিটে আলোচনায় বসতে যাচ্ছেন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ারও কথা রয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: